মিয়ানমারের নতুন প্রেসিডেন্ট উইন মিনত

0
421

মিয়ানমারের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ক্ষমতাসীন দল এনএলডির নেতা ও অং সান সু চির অনুগত হিসেবে পরিচিত উইন মিনত। বুধবার মিয়ানমার টাইমস এ খবর প্রকাশ করেছে।

৬৬ বছর বয়সী উইন মিনত এনএলডির (ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি) একজন বিশ্বস্ত ও প্রভাবশালী সদস্য। সু চির একান্ত অনুগত উইন মিনত মিয়ানমারের দক্ষিণের কৃষি সমৃদ্ধ অঞ্চল ইরিওয়াদ্দা বদ্বীপ এলাকা থেকে এসেছেন। আশির দশকে তিনি জ্যেষ্ঠ আইনজীবী হিসেবে কাজ করেছেন এবং ১৯৮৮ সালে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে যোগ দেন। ১৯৯০ সালের পার্লামেন্ট নির্বাচনে তিনি একজন সফল প্রার্থী ছিলেন। কিন্তু সে নির্বাচন সামরিক জান্তা বাতিল ঘোষণা করে।

শুক্রবার ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে উইন মিনত মিলিটারি নিয়ন্ত্রিত ইউনাইটেড সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির প্রার্থী থাং অয়েকে বিপুল ভোটে পরাজিত করেন।

এর আগে প্রেসিডেন্টের পদ থেকে ইউ টিন কিয়াওয়ের পদত্যাগের পরই তিনি নিম্নকক্ষের স্পিকারের পদ থেকে পদত্যাগ করেন। তার স্থলে নিম্নকক্ষের স্পিকার হয়েছেন টি খুন মিয়াট।

দীর্ঘ সামরিক শাসনের পর মিয়ানমারে গণতান্ত্রিক নির্বাচনে অং সান সু চির দল এনএলডি ক্ষমতায় আসে। ২০১৫ সালের নভেম্বরের নির্বাচনে এনএলডি এই বিজয় পায়।

সেনাবাহিনীর তৈরি সংবিধানে বিধিনিষেধ থাকায় নিজে প্রেসিডেন্ট হতে পারেননি এনএলডি নেত্রী সু চি। তাই তার বড় চ্যালেঞ্জ ছিল বিশ্বস্ত ও অনুগত একজন প্রেসিডেন্টকে দায়িত্ব দেয়া। সে উদ্দেশ্যই মূলত সফল হলো।