বিজিবির নতুন মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম

0
494

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর নতুন মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম গতকাল বুধবার কর্মক্ষেত্রে যোগ দিয়েছেন। সকালে ভারপ্রাপ্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আনিছুর রহমানের কাছ থেকে তিনি দায়িত্ব গ্রহণ করেন।

১৯৮৪ সালের ২৫ জুন তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমিতে যোগদান করেন এবং ২৭ জুন ১৯৮৬ সালে ইনফ্যান্ট্রি কোরে কমিশন লাভ করেন। তিনি দেশে ও বিদেশে বিভিন্ন প্রফেশনাল কোর্সে অংশগ্রহণ করেন। তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড ষ্টাফ কলেজ এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর এর একজন গ্র্যাজুয়েট।

এ ছাড়া তিনি যুক্তরাষ্ট্র থেকে ইনফ্যান্ট্রি অফিসার্স এ্যাডভান্স কোর্স, সৌদি আরব থেকে স্টাফ কোর্স ও আরবি ভাষা কোর্স সম্পন্ন করেন। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ইন ডিফেন্স স্টাডিস (এমডিএস) ডিগ্রি লাভ করেন। তিনি জাতিসংঘ শান্তি রক্ষা মিশনের পর্যবেক্ষক হিসেবে ইরাকে নিয়োজিত ছিলেন।

কর্মজীবনে সর্বশেষ তিনি বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান ছিলেন। গত ২০ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে তাকে বিজিবিতে বদলী সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম ১৯৬৬ সালের ২ মার্চ জয়পুরহাটের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক।