কমলার খোসাও উপকারী

0
468

ফল সব সময়ই স্বাস্থ্যের জন্য ভালো। বিভিন্ন ধরনের ফলের খোসার মধ্যেও রয়েছে স্বাস্থ্যকর অনেক উপাদান। কমলার খোসাও এর ব্যতিক্রম নয়। এটি বমি ভাব রোধ করে এবং মেজাজ ভালো করতে সাহায্য করে। তবে খোসা ব্যবহারের আগে ভালোভাবে ধুয়ে নিন। কমলার খোসা হজমের সমস্যা দূর করতে ভালো কাজ করে।

এ ছাড়া এটি বমি ভাবও রোধ করে। শুষ্ক কমলার খোসাকে গুঁড়া করুন। এক গ্লাস পানিতে এক চা চামচ শুষ্ক কমলার খোসার গুঁড়া দিন। হজমে সমস্যা হলে, বমি ভাব হলে, পাকস্থলীর সমস্যা হলে এই পানীয় পান করে দেখতে পারেন। এ ছাড়া এটি ক্ষুধা বাড়াতেও সাহায্য করবে। বুকে কোনো ধরনের কনজেশন থাকলে কমলার খোসার গুঁড়ার পানি পান করতে পারেন। এটি কফ পরিষ্কার করতে সাহায্য করবে। এ ছাড়া এটি শ্বাসনালীর সংক্রমণ দূর করতে সাহায্য করে। এটি শুষ্ক কমলার খোসার চমৎকার একটি উপকারিতা। কমলার খোসার মধ্যে থাকা উপাদানে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টিইনফ্লামেটোরি বৈশিষ্ট্য। এসব বৈশিষ্ট্যের কারণে রোগ-জীবাণুর সংক্রমণ রোধ হয়।

এ ছাড়া খোসার মধ্যে থাকা ডিলিমোনিনি উপাদান এসিডিটি ও কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে। কমলার খোসার মধ্যে রয়েছে ফ্লেবোনয়েড। একে হেসপেরিডিন বলা হয়। এটি কোলন ক্যান্সার ও হাড়ের ক্ষয় প্রতিরোধে সাহায্য করে। কমলার খোসার মধ্যে থাকা বিশেষ উপাদান স্নায়ুকে শিথিল করতে পারে। কমলার খোসার পানিতে গোসল করলে এর গন্ধ মেজাজকে ভালো করে এবং ঘুম ভালো হতে সাহায্য করে। – বোল্ডস্কাই