এক বছর নিষিদ্ধ স্মিথ-ওয়ার্নার

0
562

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড কালই ঘোষণা দিয়েছিলেন, বড় শাস্তি অপেক্ষা করছে স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফটদের জন্য। তিন ক্রিকেটার দেশে ফেরার পরেই জানা গেছে শাস্তিটা। বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িত থাকায় অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়া স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে এক বছর নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। বল টেম্পার করা বোলার ক্যামেরন ব্যানক্রফট নিষিদ্ধ হয়েছেন নয় মাস।

নিষেধাজ্ঞার খবর জানিয়ে ইএসপিএন ক্রিকইনফোতে বলা হয়, ক্রিকেট অস্ট্রেলিয়া দ্রুতই আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে ঘোষণা দেবে বলে ধারণা করা হচ্ছে। এর আগে দক্ষিণ আফ্রিকায় সিরিজের শেষ ম্যাচ জোহানেসবার্গ টেস্টে আপাতত তাদের নিষিদ্ধ করে দেশে ফিরিয়ে নেয়ার কথা জানিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া।

বল টেম্পারিং কেলেঙ্কারিতে কয়েক দিন ধরেই টালমাটা অস্ট্রেলিয়া। সিএর প্রধান নির্বাহী সাদারল্যান্ড কাল জানিয়েছিলেন, স্মিথ-ওয়ার্নাররা দেশে ফিরে যাওয়ার পরেই শাস্তিটা জানা যাবে। সেটা এবার বেশ বড়ই হলো। এক বছর জাতীয় দলের বাইরে থাকতে হবে স্মিথ-ওয়ার্নারকে। সবকিছু ঠিক থাকলে আগামী বিশ্বকাপের আগে আবার মাঠে নামতে পারবেন তারা। ব্যানক্রফট ফিরতে পারবেন তারও আগে। দুই বছর অস্ট্রেলিয়ার হয়ে অধিনায়কত্ব করতে পারবেন না স্মিথ-ওয়ার্নার।

তবে স্মিথদের এই শাস্তির বিরুদ্ধে আপিল করার সুযোগ থাকছে। বুধবার দেশে পৌঁছেই তাদের জানানো হয়েছে এটা। বিসিসিআই নিশ্চিত করেছে, স্মিথ-ওয়ার্নার এবারের আইপিএলেও থাকছেন না।