বল বিকৃতির মানসিকতা আমাদের নেই

0
532

অস্ট্রেলিয়ার ক্রিকেটে যে কলঙ্ক দিয়েছে স্মিথ-ওয়ার্নাররা তা ক্রিকেট ইতিহাসে বিরল ঘটনা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে বল বিকৃতির মতো ঘৃণ্য কাজ যেন ক্রিকেটপ্রেমীরা মোটেও মানতে পারছেন না। অস্ট্রেলিয়ার মতো একটা দল যারা ক্রিকেট বিশ্বকে শাসন করছে তারা এখন সারাবিশ্বে সমালোচনার পাত্র।

তবে এ বিষয়ে মোটেও অবাক নন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি। নিজ দলের অবস্থান অবশ্য তিনি জানিয়েই দিয়েছেন ইতোমধ্যে। বাংলাদেশি বোলারদের বল বিকৃতির যে মানসিকতা নেই সেটা বেশ জোরেসরেই বলেছেন তিনি।

এ বিষয়ে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বলেন, এসব প্রতারণা নিয়ে বাড়তি চিন্তা করে লাভ নেই। আমাদের বোলাররা এগুলো কখনো করে না। আগে আমরা যেহেতু এটা কোনদিন করি নাই, তাই এই বিষয়ে আলাদা করে কোনো চিন্তারও কারণ নেই। আমাদের খেলোয়াড়দের এসব ধরনের কিছু করার মানসিকতা কোনোদিনই নেই।

এদিকে অস্ট্রেলিয়া যে আগে এসব কাজ করেনি সে বিষয়ে সন্দিহান এই অধিনায়ক। সেই ইঙ্গিত করে তিনি আরো বলেন, অস্ট্রেলিয়া যে আগে এ কাজ করেনি তা বলা কঠিন। এবার হয়তো সবার সামনে ধরা পড়ার কারণে বিষয়টি নিয়ে হইচই শুরু হয়ে গেছে।

উল্লেখ্য, কেপটাউন টেস্টের তৃতীয় দিনে অজি বোলার ব্যানক্রফটকে কিছু দিয়ে বল ঘষতে দেখা যায়। এই ভিডিওচিত্রটি ক্যামেরায় ধরা পড়ে এবং মাঠের বড় স্ক্রিনে সম্প্রচারিত হয়। এর সঙ্গে সঙ্গেই শুরু হয় বিতর্কের। তবে এখানেই থেমে থাকেনি বিষয়টি, গড়িয়েছে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী পর্যন্ত। ইতোমধ্যে স্মিথের অধিনায়কত্ব কেড়ে নেয়ার নির্দেশও এসেছে দেশটির সরকারের পক্ষ থেকে। আর এজন্য আজীবন নিষেধাজ্ঞার কবলে পড়তে পারেন দুই অধিনায়ক স্মিথ-ওয়ার্নার।