জ্ঞান আহরণে পাঠাগারের ভূমিকা অনস্বীকার্য গ্রন্থাগার দিবসে: অধ্যক্ষ রিদওয়ানুল হক

0
742

অানিসুর রহমান: চট্টগ্রামে জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে গত ৫ ফেব্রুয়ারি উপজেলার শিলাইগড়া গণপাঠাগারের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

গণপাঠাগারের সভাপতি নুরুল আমিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন আনোয়ারা সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ রিদওয়ানুল হক। আলোচনা সভাশেষে পাঠাগার থেকে র‌্যালি বের করা হয়।

অধ্যক্ষ রিদওয়ানুল হক বলেন বইয়ের বিকল্প নেই। বই পড়–ন নিজেকে আলোকিত করুন। জ্ঞান আহরণে পাঠাগারের ভূমিকা অনস্বীকার্য। সুন্দর ও সুস্থ সমাজ গঠনে শিলাইগড়া গণপাঠাগার অত্র এলাকায় অনন্য ভূমিকা রাখছে। বক্তারা শিক্ষার্থীদের বই পড়ার অভ্যাস গড়ে তুলতে অভিভাবক, শিক্ষকদের প্রতি আহ্বান জানান।
এ উপলক্ষে সকালে জেলা গ্রন্থাগারের সামনে থেকে খাগড়াছড়ি শহরে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা গ্রন্থাগারের পাঠকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা টিটন খীসার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন খাগড়াছড়ি মহিলা কলেজের অধ্যক্ষ শাহ আলমগীর, অতিরিক্ত পুলিশ সুপার এম এম সালাহ উদ্দিন ও খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া। এ সময় বক্তব্য রাখেন জেলা পরিষদ সদস্য জুয়েল চাকমা ও লাইব্রেরিয়ান ওয়েন চাকমা।
বক্তারা আলোকিত মানুষ গড়তে স্কুল ছাত্র-ছাত্রীসহ সবাইকে লাইব্রেরিমুখী হওয়ার আহ্বান জানিয়ে বলেন, বই মানুষ স্বশিক্ষিত ও আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠতে সহায়তা করে।বিশেষ অতিথি ছিলেন আনোয়ারা প্রেসক্লাবের সভাপতি এম. আনোয়ারুল হক, মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম ও ইউপি সদস্য রিদওয়ানুল হক রহিম। শুভেচ্ছা বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা জিয়াউদ্দিন মাহমুদ। আনোয়ারা বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সাধারণ সম্পাদক ও পাঠাগারের যুগ্ম সম্পাদক আরিফের সঞ্চালনায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আবুল হাশেম, নির্বাহী সদস্য এসএম আবু তাহের, সাবেক সাধারণ সম্পাদক আবুল মনছুর সেলিম, শিলাইগড়া প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রঞ্জনা চক্রবর্তী, সিহাব উদ্দিন ও সাদ্দাম হোসেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে