এক টিকেটে সব পরিবহন চলাচলে প্রধানমন্ত্রীর নির্দেশনা

0
732

অনলাইন ডেস্ক: রেল, সড়ক ও নৌ পথ যোগাযোগে সমন্বিত ব্যবস্থা গড়ে তোলার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে নতুন সরকারের দ্বিতীয় জাতীয় অর্থনৈতিক পরিষদের কার্যনির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন তিনি। 

এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠকে সভাপতিত্ব করেন শেখ হাসিনা। এসময় তিনি বলেন, মানুষ যাতে এক টিকেটে রেল, সড়ক ও নৌ পথের পরিবহনে চলাচল করতে পারে সেজন্য একটি সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান একনেক সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান। সংবাদ সম্মেলনে এসে তিনি বলেন, ‘বৈঠকে প্রধানমন্ত্রী রেল, সড়ক ও নৌ পরিবহনের জন্য একটি সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার নির্দেশ দিয়েছেন, যাতে এক টিকেটে সকল পরিবহনে যাতায়াত করা যায়। উন্নত দেশে এমন ব্যবস্থা চালু আছে।”

একনেক বৈঠকে প্রধানমন্ত্রী যোগাযোগ ব্যবস্থা, বিশেষ রেলের উন্নয়নেও কয়েকটি নির্দেশনা দেন বলে জানান মান্নান।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘অদূর ভবিষ্যতে দেশের রেল যোগাযোগকে আধুনিকায়ন করার জন্য অবশিষ্ট মিটারগেজ লাইনগুলাকেও ব্রডগেজে রূপান্তরের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, ‘দেশের সব জমির সঠিক ব্যবহারের জন্য কার্যকর নীতিমালা প্রণয়ন করতে হব। এজন্য ভূমি মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা গ্রহণেরও নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।’

পরিকল্পনামন্ত্রী জানান, একনেক মোট নয়টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছে; যাতে মোট ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৪৩৩ কোটি টাকা।

মোট ব্যয়ের মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১৩ হাজার ৬২০ কোটি টাকা, সংশ্লিষ্ট সংস্থাগুলোর নিজস্ব তহবিল থেকে ২৮৬ কোটি টাকা এবং প্রকল্প সহায়তা হিসেবে ২ হাজার ৫২৭ কোটি টাকা যোগান দেওয়া হবে।

সূত্র:  বিডি প্রতিদিন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে