অর্থনৈতিক স্বাধীনতায় ৭ ধাপ এগলো বাংলাদেশ

86
954

অনলাইন ডেস্ক : অর্থনৈতিক স্বাধীনতা সূচকে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। সারা বিশ্বে অর্থনৈতিক স্বাধীনতার দিক থেকে এখন ১২১তম অবস্থানে বাংলাদেশ। গেল বছরে বাংলাদেশের অবস্থান ছিলো ১২৮ তম। এই তালিকায় সবার ওপরে রয়েছে হংকং। আর সবার নিচে রয়েছে উত্তর কোরিয়া।

অন্যদিকে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২৭তম।

মার্কিন প্রতিষ্ঠান হেরিটেজ ফাউন্ডেশন প্রকাশিত অর্থনৈতিক স্বাধীনতা সূচকে ২০১৯ সালের সূচকে ৫৫ দশমিক ৬ শতাংশ স্কোর পেয়েছে বাংলাদেশ। আগের বছর এই স্কোর ছিলো ৫৫ দশমিক ১।

দক্ষিণ এশিয়ায় ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে। ভারতের অবস্থান ১২৯তম, এর দুইধাপ নিচে ১৩১তম অবস্থান আছে পাকিস্তান। এ ছাড়া নেপাল ১৩৬ তম ও শ্রীলঙ্কার ১১৫তম।

তবে প্রতিবেদনের বাংলাদেশ অংশে বলা হয়, সার্বিকভাবে বাংলাদেশের স্কোর আঞ্চলিক ও বৈশ্বিক গড় স্কোরের চেয়ে কম। বলা হয়, ‘মূলত বেসরকারি খাতে ব্যয় বৃদ্ধির ওপর ভর করে দুই দশক ধরে বাংলাদেশের জিডিপি ৬ শতাংশের বেশি হারে বাড়ছে। কিন্তু নাজুক অবকাঠামো, লাগামহীন দুর্নীতি ও ধীরগতির অর্থনৈতিক সংস্কারের কারণে ভূগতে হচ্ছে দেশটিকে।’

এই তালিয়কায় হংকংয়ের পরে রয়েছে সিঙ্গাপুর, নিউজিল্যান্ড, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া। আর তালিকার নিচের দিকে রয়েছে উত্তর কোরিয়া, কিউবা, ভেনেজুয়েলা, জিম্বাবুয়ে, কঙ্গো আর সুদান।

সূূত্র’:  বিডি-প্রতিদিন

86 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে