‘আমাদের ফরিদগঞ্জ’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান সম্পন্ন

0
695

মো:-হুমায়ুন ভূঁইয়া, ফরিদগঞ্জ,চাঁদপুর: বুধবার সন্ধ্যায় ফরিদগঞ্জ উপজেলার ইতিহাস ও ঐহিত্য নিয়ে অমৃত ফরহাদের লেখা ‘আমাদের ফরিদগঞ্জ’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে। বইয়ের মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট লেখক ছড়াকার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. মঈনুল হাসান।

ফরিদগঞ্জ প্রেসক্লাবে অনুষ্ঠিত আলোচনা সভায় বইটির প্রকাশক জেব্রাক্রসিং এর কর্ণধার দন্তণ্য ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, প্রতিনিয়ত বদলে যাচ্ছে আমাদের জীবন ধারার মান। এর মধ্যে দিয়ে অনেক কিছুই কালের গর্ভে হারিয়ে যাচ্ছে। চলে যাচ্ছে এক একটি প্রজন্ম। আসছে নতুন প্রজন্ম । এই নতুন প্রজন্মের কাছে আমাদের দায়বদ্ধতা রয়েছে।

সেই দায়বদ্ধতার স্থান থেকে বিচার করতে গেলে ফরিদগঞ্জ উপজেলার ইতিহাস ও ঐতিহ্য নিয়ে অমৃদ ফরহাদের লেখা ও জেব্রাক্রসিং প্রকাশণির র্কণধার দন্তণ্য ইসলামের প্রকাশনালয়ের প্রকাশিত ‘আমাদের ফরিদগঞ্জ’ একটি অমূল্য সম্পদ। এই বইটি আমাদেরকে কিছুটা হলেও এ অঞ্চলের মানুষের চালচিত্র, ভৌগলিক অবস্থান, ইতিহাস, সংস্কৃতিসহ সকল বিষয়ে একটি ধারণা পেতে সহায়তা করবে।

তিনি আরো বলেন, লেখক ও প্রকাশক তাদের প্রাথমিক দায়িত্ব শেষ করেছে এখন দায়িত্ব আমাদের। আমরা যারা সমাজে বাস করছি তাদের , বিশেষ করে সংবাদকর্মীদের । যাতে বইটি নিয়ে বিষদ আলোচনা ও সমালোচনা করে ফরিদগঞ্জ উপজেলার ইতিহাস ও ঐহিত্য সর্ম্পকে একটি পরিপূর্ণ বই তৈরিতে লেখক ও প্রকাশককে সহায়তা করে। এছাড়া বইটির ছড়িয়ে দেয়ার মাধ্যমে আমরা আমাদের নুতন প্রজন্মের কাছে আমাদের ইতিহাসের কথা কিছুটা হলেও পৌছাতে সক্ষম হবে। এসময় তিনি বইটি নিয়ে একটি পাঠচক্র করার আহ্বান জানিয়ে বলেন, সরকারি কর্মকর্তা হিসেবে নয় একজন লেখক হিসেবে এসব অনুষ্ঠানে থাকতে পারাটা আমার জন্য আনন্দ দায়ক। ভবিষ্যতে চেষ্টা করবো সাহিত্য নিয়ে আয়োজনে নিজেকে সম্পৃক্ত করতে। প্রধান অতিথি আমাদের শিক্ষা নিয়ে লেখার জন্য লেখক ও সংবাদকর্মীদের বিণীত অনুরোধ জানিয়ে বলেন, শিক্ষা নিয়ে জেলা প্রশাসন একটি প্রকাশনা করা চিন্তা ভাবনা করছে।

সাহিত্যিক রাসেল হাসানের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নিবার্হী কর্মকর্তা মো: আলী আফরোজ, সহকারি কমিশনার (ভুমি) মমতা আফরিন, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি নুরুন্নবী নোমান । স্বাগত বক্তব্য রাখেন বইটির লেখক অমৃত ফরহাদ। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ফরিদগঞ্জ প্রেসক্লাবের উন্নয়ন কমিটির চেয়ারম্যান মামুনুর রশিদ পাঠান, সাধারণ সম্পাদক প্রবীর চক্রবর্তী, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সাংগঠনিক সম্পাদক নাছির পাঠান, জমিয়াতুল মোর্দারেছিন চাঁদপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক শরীফ মো: তাজাম্মেল হোসেন, ফরিদগঞ্জ শাখার সাধারণ সম্পাদক মাও. মিজানুর রহমান খন্দকার, সাহিত্যিক মোস্তফা মুকুল, চাঁদপুর ডিপিওডির পরিচালক মমতাজ উদ্দিন মিলন , লেখক ফোরামের পরিচালক (অর্থ)শামীম হাসান প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে