ইউপিএল পুরস্কার পেল ৪০ ব্যক্তি-প্রতিষ্ঠান

0
432

জ্ঞানভিত্তিক সমাজ সৃষ্টিতে অবদানের জন্য লেখক, সহযোগী, সুহৃদ ও পৃষ্ঠপোষক ৪০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দিয়েছে ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল)।

শনিবার বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ইউপিএলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে এ সম্মাননা দেয়া হয়। প্রথমবারের মত ইউপিএল উৎকর্ষ পুরস্কার ঘোষণা করলো প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে অসামান্য পাঠকনন্দিত বই হিসাবে পুরস্কার পেয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী। আজীবন সম্মাননা পেয়েছেন দুইজন- স্বনামধন্য অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান এবং মৃত্তিকাবিজ্ঞানী হিউ ব্রামার। পাঠকনন্দিত বই সম্মাননা পেয়েছে প্রদোষে প্রাকৃতজন, চিলেকোঠার সেপাই, পরার্থপরতার অর্থনীতি, মূলধারা ৭১, একাত্তরের স্মৃতি, প্রবাসে মুক্তিযুদ্ধের দিনগুলি, পোস্টকার্ডস ফ্রম বাংলাদেশ এবং সেইলিং এগেইন্সট দ্য উইন্ড।

এছাড়াও অন্যান্য পুরস্কারের ভেতরে ছিল অসামান্য প্রভাব বিস্তারি বই সম্মাননা, বহুপ্রজ লেখক সম্মাননা, সহযোগী প্রতিষ্ঠান, সহযোগী সম্মাননা ও পৃষ্ঠপোষক সম্মাননা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সংবিধান বিশেষজ্ঞ ও প্রবীণ রাজনীতিক ড. কামাল হোসেন, বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এর চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান, সাবেক তত্ত্বাবদায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলী খান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মইনুল ইসলাম, এমেরিটাস প্রকাশক মহিউদ্দীন আহমেদ এবং ইউপিএল এর পরিচালক মাহরুখ মহিউদ্দীন।

অনুষ্ঠানে বক্তারা প্রকাশনা জগতে ব্যতিক্রমী নেতৃত্বের জন্য ইউপিএলের প্রশংসা করেন এবং প্রকাশনায় অনন্য অবদানের জন্য এমেরিটাস প্রকাশক মহিউদ্দীন আহমেদকে ধন্যবাদ জানান।

এছাড়া মাতৃভাষায় উচ্চশিক্ষা প্রসঙ্গে একটি আলোচনার আয়োজন করা হয়। আলোচনার সঞ্চালনা করেন আইএলও-এর প্রাক্তন পরামর্শক অর্থনীতিবিদ ড. রিজওয়ানুল ইসলাম। আলোচনায় আরও উপস্থিত ছিলেন অধ্যাপক শায়ের গফুর, অধ্যাপক সৌরভ সিকদার, কথাসাহিত্যিক আন্দালিব রাশদি এবং লেখক ফিরোজ আহমেদ। আলোচকরা শিক্ষার মাধ্যম হিসেবে ইংরেজি ও বাংলার মধ্যে বিভাজন কমিয়ে আনার উপর জোর দেন।

Leave a Reply