ম‌ন্ত্রিপ‌রিষদকে ইসির চি‌ঠি, অনুমতি ছাড়া কর্মকর্তা-কর্মচারি বদলি নয়

0
576

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষনা হওয়ায় নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারি বদলি না করতে মন্ত্রিপরিষদ সচিবকে চিঠি দেয়া হয়েছে। এতে ভোটের ফলাফলের গেজেট প্রকাশ হওয়ার ১৫ দিন পর্যন্ত কাউকে বদলি না করার কথা বলা হয়েছে।

এদিকে, নির্বাচনের বিষয়ে ব্রিফিং দিতে আগামী মঙ্গলবার সকল রিটার্নিং কর্মকর্তাদের ডেকেছে ইসি। ওই সময়ে তাদেরকে নির্বাচনী প্রশিক্ষণও দেয়া হবে। ইসির সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

মন্ত্রিপরিষদ বিভাগকে দেয়া এক চিঠিতে ইসির পক্ষ থেকে বলা হয়েছে, সংবিধানের ১২৬ অনুচ্ছেদ এবং আরপিও’র ৫ অনুচ্ছেদ অনুযায়ি নির্বাচনের কাজে সহায়তা প্রদান সকল নির্বাহী বিভাগের কর্তব্য। কোন কর্মকর্তা দায়িত্ব পাওয়ার পরে অব্যহতি না দেয়া পর্যন্ত তার চাকরির অতিরিক্ত দায়িত্ব হিসেবে ইসির অধীনে প্রেষণে আছেন বলে গণ্য হবে।  এছাড়াও আরপিও’র ৪৪ই অনুচ্ছেদ অনুযায়ি নির্বাচনের সময়সূচি জারি হওয়ার পর হতে ফল ঘোষণার পর ১৫দিন পর্যন্ত ইসির অনুমতি ছাড়া কোন কর্মকর্তা-কর্মচারিকে অন্যত্র বদলি না করার বিধান রয়েছে।

চিঠিতে আরও বলা হয়, নির্বাচনের কাজে নিয়োজিত ব্যক্তিবর্গকে অব্যহতি না দেওয়া পর্যন্ত যাতে তাদের অন্যত্র বদলি বা ছুটি দেওয়া না হয় অথবা নির্বাচনী দায়িত্ব ব্যাহত হতে পারে এমন কোন কাজে নিয়োজিত না করা হয় তা নিশ্চিত করতে সব মন্ত্রণালয়-বিভাগ, সরকারি স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস-প্রতিষ্ঠান ও সংস্থাগুলোকে পরিপত্রের মাধ্যমে নির্দেশ দেয়ার জন্য অনুরোধ জানানো হয়।

মন্ত্রিপরিষদ বিভাগকে দেয়া পৃথক চিঠিতে বলা হয়েছে, নির্বাচনে সকল সরকারি, স্বায়ত্বশাসিত অফিস বা প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারি এমনকি কোন কোন ক্ষেত্রে বেসরকারি অফিস প্রতিষ্ঠান থেকেও প্রয়োজনীয় সংখ্যাক ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হবে। ভোট গ্রহণের পাশাপাশি নির্বাচনের বিভিন্ন দায়িত্ব দেয়া হবে তাদেরকে। নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় প্রয়োজনীয় সংখ্যক ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। এসব কর্মকর্তা-কর্মচারিদের সততা নিষ্ঠা ও নিরপেক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য সবার সহযোগিতা প্রয়োজন।

সূূত্রঃ  বিডি-প্রতিদিন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে