‘দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের ভূমিকা গুরুত্বপূর্ণ’

0
707
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ফাইল ছবি

বর্তমান প্রতিযোগিতাপূর্ণ পেশায় নিজেদের যোগ্য, দক্ষ ও সময়োপযোগী পেশাজীবী হিসেবে গড়ে তুলতে প্রশিক্ষণের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আজ মঙ্গলবার জাতীয় সংসদের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ, জাতিসংঘ উন্নয়ন তহবিল (ইউএনডিপি) ও কমনপারপাজ ইন্টারন্যাশনাল-এর যৌথ আয়োজনে ওয়ার্কশপ অন ‘লিডারশীপ ট্রেনিং ফর সেক্রেটারিয়েট অফিসিয়ালস অব বাংলাদেশ পার্লামেন্ট’ শীর্ষক দু’দিনের এক কর্মশালার উদ্বোধনকালে এ কথা জানান তিনি।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রশিক্ষণের অভিজ্ঞতা কর্মকর্তাগণকে তাদের নিজ অধিক্ষেত্রে নেতৃত্ব প্রদানে সক্ষম করে তুলবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনায় সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির কর্মসূচি নেয়া হয়েছে।

স্পিকার বলেন, দশম জাতীয় সংসদে কর্মকর্তাদের একটি বড় দলকে ভারতের লোকসভায় প্রশিক্ষণ দেয়া হয়েছে। ইংল্যান্ডের ওয়েস্টমিনিস্টার ফাউন্ডেশনের সাথেও কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ চলমান রয়েছে। ইউএনডিপির মাধ্যমে ইতোমধ্যে সংসদ সদস্যদের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ দেয়া হয়েছে। কর্মকর্তাগণ সংসদ পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা তথা সাচিবিক সহায়তা দিয়ে থাকেন। এজন্য কর্মকর্তাদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলা খুবই জরুরি।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশে ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী, ইউএনডিপি’র সিনিয়র কনসালটেন্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি, কমনপারপাজ-এর এশিয়া প্যাসিফিক চীফ এক্সিকিউটিভ আদিররুপা সেনগুপ্তা ও সংস্থাটির চিফ এক্সিকিউটিভ এলিসন কবার্ন উপস্থিত ছিলেন।

দু’দিনব্যাপী এ কর্মশালায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের ৩০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেছেন।

বিডি প্রতিদিন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে