ভূমিকম্প অগ্নিনির্বাপণ উদ্ধার বিষয়ে মহড়া উদ্বোধনে মেয়র ৮হাজার২শত স্বেচ্ছাসেবককে প্রশিক্ষন দেবে চসিক

0
860
ইপসার অয়োজনে ও ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের পরিচালনায় ভূমিকম্প অগ্নিনির্বাপণ উদ্ধার বিষয়ে মহড়া অনুষ্ঠানে বক্তব্য রাখছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন চট্টগ্রাম-২৯ অক্টোবর ২০১৮

চট্টগ্রাম সিটি কর্পারেশনের নগর ভবন চত্ত্বরে আজ মঙ্গলবার সকালে ভূমিকম্প, অগ্নিনির্বাপণ ও উদ্ধার বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই মহড়া কার্যক্রমের উদ্বোধন করেন। বেসরকারি উন্নয়ন সংস্থা ইপসার অয়োজনে ও ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের পরিচালনায় এই মহড়া কর্যক্রম অনুষ্ঠিত হয়। সহযোগীতায় ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন এবং বেসরকারি উন্নয়ন সংস্থা সেভ দ্যা চিলড্রেন, সিএন্ডএ ফাউন্ডেশন। মেয়রসহ অনুষ্ঠানের অতিথিরা এই কার্যক্রম প্রত্যক্ষ করেন। অনুষ্ঠান স্থলে দুর্যোগকালীন সময়ে জনসাধারণের করণীয়, ট্রাফিক আইন মেনে চলাসহ বিভিন্ন ধরণের পরামর্শমূলক প্ল্যাকার্ড প্রদর্শিত হয়।
এই উপলক্ষে আয়োজিত সমাবেশে সিটি মেয়র বলেন, নগর জীবনে বিভিন্ন সময়ে দুর্যোগ আসে। প্রাকৃতিক ভাবে চট্টগ্রাম ভূমিকম্প প্রবন এলাকা। এছাড়াও শুষ্ক মৌসুমে অগ্নিকা-ের ঘটনা বেশি ঘটে। তাই অগ্নিকা-, ভূমিকম্প, বন্যা ইত্যাদি দুর্যোগ থেকে কিভাবে জনজীবন রক্ষা করা যায় এ বিষয়ে প্রশিক্ষন ও সাধারণ ভাবে ধারণা থাকা প্রয়োজন। এই মহড়া আয়োজনের জন্য বেসরকারি উন্নয়ন সংস্থা সেভ দ্যা চিলড্রেন, সিএন্ডএ ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান মেয়র। মেয়র বলেন এাণ,দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের (সিডিএমপি) অধীনে অগ্নিকান্ড,ভুমিকম্প ও উদ্ধার বিষয়ে সারাদেশে ৬২হাজার স্বেচ্ছাসেবক প্রস্ততির প্রকল্প গ্রহন করে।এই প্রকল্পের আওতায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনও। তারই আলোকে বিগত সময়ে চট্টগ্রাম নগরে প্রতিটি ওয়ার্ড থেকে ২০০ জন স্বেচ্ছাসেবকে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের মাধ্যমে ৩দিনের প্রশিক্ষণ দেয়া হয়।বর্তমানে এই তালিকা থেকে অনেকেই ঝরে পড়েছে। আর প্রশিক্ষণ প্রাপ্তদের এই তালিকা হালনাগাদ করা প্রয়োজন হয়ে পড়ে।এমতাবস্থায় ঝরে পড়াদের স্থান পূরণ এবং পুরানো স্বেচছাসেবকদের সতেজকরণ প্রদান শেষে ওয়ার্ডভিত্তিক ভুমিকম্প,অগ্নিকান্ড এবং উদ্ধার বিষয়ে ফায়ার সার্ভিস ডিফেন্স এর মাধ্যমে মহড়া আয়োজনের উদ্যোগ নেবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এতে নগরীর ৪১ ওয়ার্ডের ৮ হাজার ২ শত স্বেচ্ছাসেবককে ফায়ার সার্ভিস ডিফেন্স প্রশিক্ষন দেবে। প্রশিক্ষত এই স্বেচ্ছাসেবকরা ভূমিকম্প অগ্নিনির্বাপনসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে উদ্ধার কার্যক্রমে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারবে। মেয়র বলেন, যেকোন দুর্যোগ থেকে রক্ষা পেতে হলে ঘটনা প্রত্যক্ষ করার চেয়ে, সাধারণ জ্ঞান বা প্রশিক্ষন জানা থাকলে জনসাধারণের উচিত ফায়ার সার্ভিস বা উদ্ধারকারী দলকে দুর্যোগকালীন সময়ে সহায়তায় এগিয়ে আসা। এতে করে জানমাল রক্ষা পাবে বলে তিনি উল্লেখ করেন। চট্টগ্রাম সিটি কপোরেশন দুর্যোগ ব্যবস্থাপনা স্ট্যান্ডি কমিটির চেয়ারম্যান কাউন্সিলর মোহাম্মদ আবুল হাশেমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরশেনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো.সামসুদ্দোহা। অন্যান্যের বক্তব্য রাখেন চসিক সচিব মো.আবুল হোসেন,চট্টগ্রাম জেলা ফায়ার সার্ভিস সভিস সিভিল ডিফেন্সের উপ পরিচালক আবদুল মান্নান, সেভ দ্যা চিলড্রেন পরিচালক সৈয়দ মতিউল আহসান, ইপসার উপ পরিচালক নাছিম বানু। এ সময় কর্পোরেশনের স্পেশাল ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস, নির্বাহী আফিয়া আক্তার, স্থাপতি এ কে এম রেজাউল করিম উপস্থিত ছিলেন।

প্রেস বিজ্ঞপ্তি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে