জিয়া হায়দার নাট্যপদক পেলেন মুনির হেলাল

0
712

গ্রুপ থিয়েটার ‘নাট্যাধার’ প্রবর্তীত ‘জিয়া হায়দার নাট্যপদক পেলেন নাট্যজন মুনির হেলাল। গতকাল সোমবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামের মূল মিলনায়তনে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে এই পদক প্রদান করায়। গতকাল ছিল পাঁচ দিনব্যাপী নাট্যাধার নাট্যপার্বণ ২০১৮ এর তৃতীয় দিন। অনুষ্ঠানের প্রধান অতিথি চিটাগাং ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী মুনির হেলালের হাতে পদক তুলে দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রথম সভাপতি অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, কবি স্বপন দত্ত, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন সভাপতি মন্ডলীর সদস্য মোছলেন উদ্দিন সিকদার, ভারত থেকে আগত নাট্যজন নিখিল বর্ধন, ঢাকার শব্দ নাট্যচর্চা কেন্দ্রের সভাপতি খোরশেদ আলম প্রমুখ। আবৃত্তি শিল্পী দেবাশিস রুদ্রে সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাট্যধার’র দল সমন্বয়ক মাশরুজ্জামান মুকুট।
প্রধান অতিথির বক্তব্যে চিটাগাং ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, ‘চট্টগ্রাম অর্থনীতির সিংহ ভাগ যোগান দিচ্ছে। তারপরও চট্টগ্রামকে অর্থনৈতিক ও সাংস্কৃতিকভাবে পিছিয়ে রাখা হয়েছে। অধ্যাপক জিয়া হায়দারকে যথাযথ মূল্যায়ন করা হয়নি। নাট্যাধার তার নামে যে পদক চালু করেছে, তা খুবই প্রশংসনীয় উদ্যোগ।’
পদক গ্রহণ করে অনুভূতি ব্যক্ত করতে গিয়ে নাট্যজন মুনির হেলাল বলেন, ‘৪৩ বছর ধরে নাটকের সাথে আছি। আজীবন নাটকের সাথে থাকতে চাই। নাটককে ভালোবাসতে চাই। নাটক থেকে ভালোবাসা পেতে চাই। আমাকের পদকের জন্য মনোনীত করায় নাট্যাধারকে ধন্যবাদ।’
পদক প্রদান অনুষ্ঠানের পর মঞ্চে দলীয় নৃত্য পরিবেশন করে ওডিসি অ্যান্ড টেগোর ড্যান্স মুভমেন্ট সেন্টার চট্টগ্রাম এবং কিডস্ কালচারাল ইনস্টিটিউট চট্টগ্রাম পরিবেশন করে নাটক কাক তাড়–য়া। সন্ধ্যা ৭টায় নাট্যাধার মঞ্চস্থ করে প্রদীপ দেওয়ানজী রচিত ও মোস্তফা কামাল যাত্রা নির্দেশিত নাটক ‘ইউএসটিসি বধ্যভূমি’। এরপর শব্দ নাট্যচর্চা কেন্দ্র ঢাকা পরিবেশন করে রওশন জান্নাত রুশনী রচিত ও দেবাশীষ ঘোষ পরিচালিত নাটক ‘বীরাঙ্গণার বয়ান’।
উৎসবের চতুর্থ দিন আজ মঙ্গলবার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে আনন জামান রচিত ও মোস্তফা কামাল যাত্রা নাট্যাধার প্রযোজনা ‘শিখন্ডী কথা’। গত নাট্যচর্চার ১৩ বছর পূর্তি উপলক্ষ্যে গত শনিবার থেকে শুরু হয়েছিল ৫ দিনব্যাপী নাট্যাধার নাট্যপার্বণ।
উল্লেখ্য, বাংলাদেশে প্রাতিষ্ঠানিক নাট্যবিজ্ঞানের রূপকার নাট্য যুধিষ্ঠির খ্যাত জিয়া হায়দারের মৃত্যুবছর (২ সেপ্টেম্বর ২০০৮) থেকেই চট্টগ্রামের গ্রুপ থিয়েটার নাট্যাধার তাঁর নাট্যকৃর্তিকে স্মরণীয় করে রাখার প্রত্যয়ে চট্টগ্রামে নাট্যাঙ্গনে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ প্রতি বছর ১জন নাট্যজনকে এই পদকে ভূষিত করে থাকেন। এ বছর ১৩ তম পদক প্রদান করা হলো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে