ঠাকুরগাঁওয়ে পরিবহন শ্রমিকদের ধর্মঘট

0
698

মোঃ সাইফুল্লাহ, ঠাকুরগাও: ‘সড়ক পরিবহন আইন-২০১৮ সংশোধনসহ ৮ দফা দাবীতে সারা দেশের সাথে সংগতি রেখে ঠাকুরগাঁওয়ে পরিবহন শ্রমিকদের ৪৮ ঘন্টা ধর্মঘট শুরু হয়েছে।
রবিবার সকাল ৬টা হতে পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে এ ধর্মঘট চলবে। এ সময় কোন প্রকার যাত্রীবাহী বাস ও পন্যবাহী ট্রাক চলতে দেখা য়ায়নি। এতে চরম দূর্ভগে পড়েছে বিভিন্ন এলাকা থেকে আসা যাত্রীরা। এদিকে পরিবহন শ্রমিকরা এই কর্মসূচিকে সফল করতে টার্মিনালসহ বিভিন্ন পয়েন্টে তারা অন্য যানবাহন চলাচলেও বাধা সৃষ্টি করছেন। বিক্ষোভরত পরিবহন শ্রমিকরা অটো চালক, রিক্সা চালকসহ অনেকের মুখে ও শরীরে পোড়া মবিল লাগিয়ে দেন।
মটর পরিবহন শ্রমিক ইউনিয়নের ঠাকুরগাঁও জেলার শাখার সড়ক সম্পাদক বিশ্ব রায়ের কাছে ৮দফা দাবী সমূহ জানতে চাইলে তিনি জানান পরিবহন শ্রমিকদের আট দফা দাবি হলো (১) সড়ক দুর্ঘটনায় মামলা জামিনযোগ্য করতে হবে; (২) শ্রমিকদের অর্থদ- ৫ লাখ টাকা করা যাবে না; (৩) সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে; (৪) ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করতে হবে; (৫) ওয়েটস্কেলে (ট্রাক ওজন স্কেল) জরিমানা কমানোসহ শাস্তি বাতিল করতে হবে; (৬) সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে; (৭) গাড়ীর রেজিস্ট্রেশনের সময় শ্রমিকদের নিয়োগপত্র সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে; (৮) সব জেলায় শ্রমিকদের ব্যাপক হারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে এবং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে