ময়মনসিংহে দিন ব্যাপী ইভিএম মেলা পদর্শিত

0
753

আশরাফুল আলম, ময়মনসিংহ প্রতিনিধি: ময়মনসিংহের টাউনহল মাঠে শনিবার দিনব্যাপী ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ও আইডিইএ প্রকল্প নির্বাচন কমিশন সচিবালয়ের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

বাংলাদেশ নির্বাচন কমিশনের আয়োজনে জেলা প্রশাসক ডঃ সুভাষ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ময়মনসিংহ আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাঃ ইসরাইল হোসেন। সভায় বিশেষ অতিথি হিসাবে ছিলেন, বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান, রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, পুলিশ সুপার শাহ আবিদ হোসেন, ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রশাসক ইকরামূল হক টিটু।
সভায় প্রধান অতিথি ইভিএম মেশিন নির্ধারিত সময়ে আগে চালু হওয়ার সুযোগ না থাকায় অবৈধ ভোট গ্রহণ ও প্রদানের কোন সুযোগ নেই। এছাড়া ইভিএম মেশিন পাসওয়াড প্রটেকটেড। তাই অনুমোদিত কর্মকর্তা বানির্ধারিত কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা বা তার সহকারী ছাড়া কারো পক্ষে অপারেট করা সম্ভব নয়। এ মেশিন ছিনতাই হলেও অবৈধভাবে ভোট প্রদানের কোন সুযোগ নেই। বায়োমেট্টিক ভেরিফিকেশন ও ব্যাক্তির উপস্থিতি বাধ্যতামূলক বিধায় কেন্দ্র দখল করেও ভোট প্রদান, পছন্দমত প্রিজাইডিং অফিসার নিয়োগ করেও ভোট গ্রহণে কারচুপি এবং কেউ ভোট কেন্দ্রে না গেলে কারো পক্ষে ঐ ব্যক্তির ভোট প্রদান সম্ভব হবেনা। অপরদিকে ভোট শুরুর আগে ইভিএম টেস্ট করা, শূন্য ভোটিং চেক করা, প্রিন্ট করা, ভোট গ্রহণ শেষে স্বয়ংক্রিয়ভাবে ফলাফল প্রিন্ট, ঘোষনা এবং ব্যবহারের তথ্য সম্পন লগ সংরক্ষিত করা হয়।
এ সময় জেলার সুধীজন, বিভিন্ন সরকারি কর্মকর্তা, মুক্তিযাদ্ধা-মুক্তিযোদ্ধা সন্তান, স্কুল-কলেজ প্রধান, গন্যমান্য ব্যক্তিসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদ কর্মীরা উপস্থিত ছিলেন। প্রদর্শনীতে ১০টি বুথে ইভিএম এর ব্যবহার সর্বসাধারণের জন্য দিনব্যাপী উন্মুক্ত ছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে