কাজ করলে বিশ্বের শান্তি ও উন্নয়ন সম্ভব: স্পিকার

0
702

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, আইপিআইর সকল সদস্য রাষ্ট্র এক সাথে কাজ করলে বিশ্বের জনগণের শান্তি ও উন্নয়ন নিশ্চিত করা সম্ভব। তিনি বলেন, ই-পার্লামেন্টের আওতায় সংসদ সদস্যরা প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করতে পারেন। বিশ্বের সকল সংসদ সদস্যরা সোচ্চার হলে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করা সম্ভব। সংসদীয় কূটনীতি বৃদ্ধি করে অভিজ্ঞতা ও তথ্য বিনিময়ের মাধ্যমে জনকল্যাণে দায়িত্বশীল ভূমিকা রাখার সুযোগ রয়েছে এমপিদের।

সুইজারল্যান্ডের জেনেভায় চলমান ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) ১৩৯তম এসেম্বলিতে ‘উদ্ভাবন ও প্রযুক্তিগত পরিবর্তনের যুগে শান্তি ও উন্নয়নে সংসদীয় নেতৃত্ব বিষয়ক’ আলোচনা সভায় মঙ্গলবার তিনি এসব কথা বলেন। এ সময় ড. শিরীন শারমিন চৌধুরী জানান, বর্তমান বাংলাদেশে ৮ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। এজন্য দেশব্যাপী ৫ হাজার ২৭৫টি ডিজিটাল সেবা কেন্দ্র থেকে জনগণ প্রয়োজনীয় সেবা পাচ্ছে। এছাড়া আইসিটি খাতে এক কোটি ইউএস ডলার আয় করছে বাংলাদেশ।

বাংলাদেশ আইপিইউ’র স্বাস্থ্য সেবা কমিটির সভাপতি পুন:নির্বাচিত
আইপিইউ এসেম্বলির অপর একটি ইভেন্টে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য ডা. হাবিবে মিল্লাত সর্বসম্মতভাবে আইপিইউর স্বাস্থ্য সেবা কমিটির সভাপতি হিসেবে পুন:নির্বাচিত হয়েছেন। এর আগে বাংলাদেশ জাতীয় সংসদের পক্ষে ডা. মিল্লাত ‘ডেমোক্রেসি এন্ড হিউম্যানরাইটস কমিটি’তে সকলের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চত করার একটি প্রস্তাব উত্থান করেন। কমিটি পরবর্তী সম্মেলনে বিষয়টি এজন্ডাভুক্ত করার জন্য গ্রহণ করে।

উল্লেখ্য, আইপিইউর ১৩৯তম এসেম্বলিতে ১৯০টি দেশের ২ হাজার ৫শতাধিক সদস্য অংশ নিয়েছেন। এতে বাংলাদেশ প্রতিনিধিদলে রয়েছেন হুইপ ইকবালুর রহিম, মো: আব্দুল কুদ্দুস, এ বি তাজুল ইসলাম, মমতাজ বেগম, মো. হাবিবে মিল্লাত, কে.এইচ আজিজুল হক, আশেক উল্লাহ রফিক, মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরী, শামীম হায়দার পাটোয়ারী উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে