কি খেলে কমবে শীতের আগে আসা জ্বর?

0
795
প্রতীকী ছবি

উত্তরের হিমেল হাওয়ার সঙ্গে আসছে নানা রকমের অসুখ। দিনে গরম আবার রাতে ঠাণ্ডায় মানুষের শরীরে বাধছে সিজনাল জ্বর। কখনো গরম, বৃষ্টি আবার মাঝে মাঝে পড়ছে কুয়াশা। তাই এই সময়ে জ্বর ঠাণ্ডা হতেই পারে। জেনে নিন এই সময়ের জ্বরে কী খাবেন।

আদা-রসুন
রক্তে থাকা শ্বেত রক্তকণিকা আমাদের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। তাই প্রতিদিন নিয়ম মেনে রসুন খান। এমন কী জ্বর, সর্দি হলেও আদা খেলে অনেক আরাম পাবেন।

পানি
আবহাওয়া পরিবর্তনের সময় ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে বাঁচতে বেশি করে পানি খান। চিকিৎসকদের মতে, প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে, ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে দূরে থাকা সম্ভব। জ্বর হলেও শরীরের তাপমাত্রা কমাতে খান পানি।

লেবু
শীতের আগেই আপনার শরীরকে তার সাথে খাপ খাওয়াতে খাদ্য তালিকায় রাখুন কমলালেবু, পাতিলেবু। বিশেষজ্ঞরা বলেন, রোগজীবাণুর আক্রমণ থেকে আপনার শরীরকে দূরে রাখতে ভিটামিন সি অত্যন্ত প্রয়োজন। আর ঠাণ্ডা লাগলে প্রতিদিন লেবু খান। এছাড়া সুস্থ থাকতে টমেটোও খেতে পারেন।

মাশরুম
জ্বর, সর্দির ভাইরাসের জন্য ওষুধি হলো মাশরুম। তাই জ্বর থেকে মুক্তি পেতে আপনার ডায়েটে থাকুক মাশরুম। প্রতিদিন মাশরুম খেলেই এই আবহাওয়ার পরিবর্তনের সময় চিকিৎসকের কাছে না গিয়েও সুস্থ থাকতে পারেন আপনি।

সূত্র: বিডি প্রতিদিন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে