বাংলাদেশ জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত

44
1133

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। জয়ী হবার মধ্য দিয়ে বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির সামগ্রিক উন্নয়নের স্বীকৃতি মিলেছে। ৯৭ ভোট পেলেই এই সংস্থার সদস্য হওয়া যায়, সেখানে বাংলাদেশ পেয়েছে ১৭৮ ভোট।

শুক্রবার সকালে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের সদস্যরা এই নির্বাচনে অংশ নেয়।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ৫টি আসনের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ১৮৮ ভোট পেয়ে জয়ী হয়েছে ভারত। অপর সদস্যরা হচ্ছে- বাহরাইন-১৬৫, ফিজি-১৮৭ এবং ফিলিপাইন-১৬৫ ভোট। নির্বাচনে ১৯৩ সদস্য রাষ্ট্রের মধ্যে ১৯২টিই অংশ নেয়।

মোট ১৮টি সদস্য পদের নির্বাচন হয় একইসাথে। গোপনে ব্যালটের এ নির্বাচনে বিজয়ীরা ৩ বছরের জন্য দায়িত্ব পাবেন আসছে ১ জানুয়ারি থেকে। সারাবিশ্বের মানবাধিকার পরিস্থিতি নিয়ে এই সংস্থা কাজ করে এবং এর সদর দফতর হচ্ছে জেনেভায়।

‘বাংলাদেশের এ বিজয়ে মানবাধিকারের বিভিন্ন সূচকে সামগ্রিক উন্নয়নের আন্তর্জাতিক স্বীকৃতি ঘটল। বিশেষ করে রোহিঙ্গাদের আশ্রয় প্রদানের পর তাদের দেখভালের দায়িত্ব পালনে বাংলাদেশের বর্তমান সরকারের ভূমিকার ইতিবাচক প্রতিফলন ঘটেছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

নির্বাচনের পর রাষ্ট্রদূত মাসুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সামগ্রিক অর্থেই এগিয়ে চলছে। উন্নয়নের মহাসড়কে উঠার কথা অনেক আগে থেকেই সর্বমহলে উচ্চারিত হচ্ছে। উন্নয়নের সেই অভিযাত্রায় মানবাধিকার পরিস্থিতির উন্নতির এ স্বীকৃতি বাংলাদেশের সর্বস্তরে কাজের উৎসাহে দারুণ এক উদ্দীপনা সৃষ্টি করবে বলে মনে করছি।

২০০৬ সালের সাধারণ অধিবেশনে ৪৭ সদস্যের ‘ইউএন হিউম্যান রাইটস কাউন্সিল’ গঠন করা হয়। সদস্য ৫টি অঞ্চল থেকে নির্বাচিত করা হয়। এরমধ্যে আফ্রিকা অঞ্চল-১৩, এশিয়া-প্যাসিফিক-১৩, পূর্ব ইউরোপ-৬, ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান রাষ্ট্রসমূহ-৮ এবং পশ্চিম ইউরোপীয় ও অন্যান্য মিলে ৭।

সূত্র: বিডি প্রতিদিন

44 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে