চারিত্রিক সমস্যায় ভোগেন আমির খান!

0
478

মুশকিল হলো, চরিত্রের সমস্যা বলতেই বেশির ভাগ সময় আমরা কেবল একটা দিকের কথাই বুঝি। আর সেটা শেষ পর্যন্ত চলে যায় অবৈধ সম্পর্কের খাতে। কিন্তু আমির খানের ক্ষেত্রে ব্যাপারটা ঠিক সে রকমও নয়। বরং, বলা যায়, তার এই চারিত্রিক সমস্যাই তাকে পৌঁছে দিয়েছে সাফল্যের শীর্ষে।

আসলে ব্যাপারটাকে বুঝতে হবে মনস্তত্ত্বের সাহায্যে। বলা হয়, মনস্তত্ত্ব অনুযায়ী কোনো মানুষই না কি সম্পূর্ণ সুস্থ নন চারিত্রিক দিক থেকে। এই পৃথিবীতে নিখুঁত শব্দটা যেমন অলীক, চরিত্রের ক্ষেত্রে সুস্থতা শব্দটাও তাই! প্রত্যেক মানুষের চরিত্রেই কিছু অসঙ্গতি থাকেই! যেটা কি না তার ব্যক্তিত্বের পরিচায়কও হয়ে ওঠে।

আমির খানের ক্ষেত্রে তেমনই চারিত্রিক অসঙ্গতি হলো কাজ নিয়ে অত্যধিক মাত্রায় উন্মত্ত হয়ে পড়া। ‘হাতে যখন যে কাজটা থাকে, আমার সমস্তটুকু দিয়ে সেটা সারতে চাই। ওই কাজটার প্রতি আমি যেন উন্মাদ হয়ে উঠি। এর ফলে অনেক খ্যাতি হয় তো আমি পেয়েছি, কিন্তু ব্যক্তি জীবনে নানা অসুবিধার মুহূর্তও তৈরি হয়েছে’, খোলাখুলি জানিয়েছেন নায়ক।

আর ঠিক এই জায়গা থেকে দেখা দেয় এক অমোঘ প্রশ্ন। আমির কি তা হলে নিজের চরিত্রের এই দিকটা নিয়ে সন্তুষ্ট নন?

সত্যি বলতে কী, চরিত্রের এই সমস্যা আমায় আজও ভোগাচ্ছে, নানা অসুবিধার মধ্যে ফেলছে। আমি আজও চেষ্টা করে চলেছি কী ভাবে ব্যাপারটা শুধরে নেওয়া যায়, কিন্তু পারছি না, অকপট স্বীকারোক্তি আমির খানের।

Leave a Reply