কাল সারাদেশে বিএনপির বিক্ষোভ, ১৬ অক্টোবর কালো পতাকা মিছিল

0
711
ফাইল ছবি

বহুল আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় প্রত্যাখ্যান করে সাতদিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আজ বুধবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এর আগে, ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন ২০০৪ সালের ২১ আগস্ট ওই আলোচিত গ্রেনেড হামলার ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনের দুই মামলায় বুধবার সকালে রায় ঘোষণা করেন। রায়ে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক শিক্ষা উপ-মন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

এই রায় প্রত্যাখ্যান রিজভী বলেন, ‘এই ফরমায়েশি রায় বিএনপি ঘৃণাভরে প্রত্যাখ্যান করে। এই অন্যায় রায়ের বিরুদ্ধে ১১ অক্টোবর সারাদেশে বিক্ষোভ করবে বিএনপি। ১৩ অক্টোবর ছাত্রদল, ১৪ অক্টোবর যুবদল ও ১৫ অক্টোবর স্বেচ্ছাসেবক দল বিক্ষোভ মিছিল করবে। ১৬ অক্টোবর রাজধানী, জেলা ও মহানগরসহ দেশব্যাপী বিএনপি কালো পতাকা মিছিল করবে। ১৭ অক্টোবর দেশব্যাপী মহিলা দল মানববন্ধন ও ১৮ অক্টোবর দেশব্যাপী মানববন্ধন করবে শ্রমিক দল।’

ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে ২০০৪ সালের ২১ আগস্ট এক সমাবেশে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে চালানো নৃশংস গ্রেনেড হামলা চালানো হয়। ভয়াবহ ওই হামলায় অল্পের জন্য প্রাণে বেঁচে যান বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক, সাবেক রাষ্ট্রপতি (প্রয়াত) জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। আহত হন দলের তিন শতাধিক নেতা-কর্মী।

বিডি প্রতিদিন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে