হাতীবান্ধায় নব নির্বাচিত ইউপি সদস্যের বিরুদ্ধে রাস্তার গাছ কাটার অভিযোগ

0
21
আসাদ হোসেন রিফাতঃ লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ডাউয়াবাড়ি ইউনিয়নে অবৈধভাবে প্রায় ৪’শ রাস্তার গাছ কেটে বিক্রির অভিযোগ উঠেছে আকতারুজ্জামান দুলু নামে এক ইউপি সদস্যের বিরুদ্ধে।
গত রবিবার (৯ জানুয়ারী) সড়েজমিনে ওই ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের পূর্ব বিছনদই ছকেলপাড়া এলাকায় গিয়ে দেখা যায় নির্বিচারে একটি রাস্তার প্রায় হাফ কিলোমিটার এলাকার ছোট-বড় গাছ কেটে বিক্রি করছে। এছাড়া ওই এলাকার ৮ নং ওয়ার্ডে ১৪৫ টি গাছ ও ৬ নং ওয়ার্ড থেকে ১৬২ টি গাছ কাটা হয়েছে।

গাছ কাটার সাথে জড়িত ইউপি সদস্য আকতারুজ্জামান দুলু জানান, ২০১৩ সালে ১১ সদস্য বিশিষ্ট আলোক উজ্জ্বল শাপলা সংঘ নামে একটি সমিতির মাধ্যমে ইউনিয়ন পরিষদের সাথে ১০ বছরের চুক্তি করে ৩ টি রাস্তায় বৃক্ষরোপন করি। ওই সমিতির আমি একজন সদস্য। আমি শুনেছি কিছু গাছ কাটা হয়েছে। আমি নির্বাচন নিয়ে ব্যস্ত ছিলাম। বেশি কিছু জানি না। এ বিষয়ে আমাদের সমিতির সভাপতি আবু তালেব আজাদ ভাল বলতে পারবে।
সমিতির সভাপতি আবু তালেব আজাদ বলেন, গাছ কাটার বিষয়ে লিখিতভাবে কাউকে জানাইনি। এবং কোন টেন্ডার প্রক্রিয়াও করা হয়নি। ইউনিয়ন চেয়ারম্যান রেজ্জাকুল ইসলাম কায়েদকে মৌখিকভাবে জানিয়ে গাছ কেটেছি। এটা আমার ভুল হয়েছে। আপনারা ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
এ বিষয়ে ডাউয়াবাড়ি ইউনিয়ন পরিষদ সচিব আজাহারুল ইসলাম আতিক গাছ কাটার সত্যতা স্বীকার করে বলেন, চুক্তি অনুযায়ী ১০ বছর পরে তাদের গাছ কাটার কথা ছিলো। কিন্তু ১০ বছর না হতেই তারা ইউনিয়ন পরিষদকে না জানিয়ে কোন ধরনের প্রক্রিয়া ছাড়াই অবৈধভাবে এসব গাছ কেটেছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি চলছে।