আয়মুখী পরিকল্পনা বাস্তবায়নের ফলে শিক্ষায় ভর্তুকি মাত্র ২৯ কোটি টাকা:চট্টগ্রাম সিটি মেয়র

41
1151

আনিসুর রহমানঃ সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, হালিশহর গার্হস্থ্য অর্থনীতি কলেজ নারী শিক্ষার একটি বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান। নগরবাসী শিক্ষা অধিকার নিশ্চিতকরণে চট্টগ্রাম সিটি কর্পোরেশন অচ্ছল শিক্ষা প্রতিষ্ঠানকে অধিগ্রহণের মাধ্যমে পরিকল্পনা বাস্তবায়নের ফলে প্রশংসাগ কুড়াতে সক্ষম হয়েছে।

শিক্ষা খাতকে আয়মুখী খাতে পরিণত করার লক্ষ্যে এমপিও ভুক্তিকরণসহ নানা উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। পূর্বে শিক্ষা খাতে ৪৩ কোটি টাকা ভর্তুকি দিতে হত। এ বছর তা কমে প্রায় ২৯ কোটি টাকা হয়েছে। সমৃদ্ধ আলোকিত ও মূল্যবোধ সম্পন্ন বিশ্বমানের নাগরিক গড়ার কথা উল্লেখ করে সিটি মেয়র বলেন,শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদানের মানোন্নয়ন, শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে আন্তঃ সম্পর্ক ও সময় নিশ্চিত হলে ঐ প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধি পায়। এতে প্রতিষ্ঠানবলম্বী হওয়ার ক্ষমতা অর্জন করে। এর মধ্য দিয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি মানবিক মূল্যবোধ সম্পন্ন প্রজন্ম গড়ে উঠে।
মেয়র এই শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক বিষয় সম্পর্কে বলেন, প্রায় ২ একর জায়গার উপর প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানে বর্তমানে খাদ্য ও পুষ্টি,রিসোর্চ ম্যানেজমেন্ট এবং বস্ত্র ও বয়ন শিল্প-এই ৩টি বিষয়ে পাঠ দান করা হচ্ছে। তিনি শিক্ষার্থী চাহিদা অনুসারে প্রতিষ্ঠানে ইংরেজী,হিসাববিজ্ঞান বা অর্থনীতির মত সাবজেক্টগুলোর পাঠদান অনুমতি লাভের জন্য কার্যক্রম শুরুর জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।
তিনি আজ দুপুরে চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃক নব অধিগ্রহণকৃত হালিশহর গার্হস্থ্য অর্থনীতি কলেজ পরিদর্শন উপলক্ষে আয়োজিত মত বিনিময় সভায় একথা বলেন।
উল্লেখ্য, নগরীর হালিশহর বড়পোল এলাকায় গড়ে ওঠা চট্টগ্রাম গার্হস্থ্য অর্থনীতি কলেজের নির্মাণ কাজ শুরু হয় ১৯৯৬ সালে। ২০০৪ সালে প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে ২০০৯ সালে কলেজটিকে চসিকের অধিভুক্ত করার সিদ্ধান্ত চুড়ান্ত হয়। পরবর্তীতে অধিভুক্তিকরণের ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন ক্রমে ২০১২ সালের ৩১ জুলাই,২০১৬ সালের ৯ মে এবং ২৫ মে তারিখে শিক্ষা সচিবের চিঠি প্রেরণ করে চসিক। সর্বশেষ চলতি বছরের গত ৯ জুলাই অধিভুক্তির আবেদন জানিয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে একটি দাপ্তরিক পত্র দেন। এর প্রেক্ষিতে গত ২৩ সেপ্টেম্বর কলেজটিকে চসিকের অধিভুক্তি প্রদান করে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা প্রতিষ্ঠানটিতে ৩৪ জনের মধ্যে এমপিও ভুক্ত শিক্ষক-কর্মচারী রয়েছেন ২২ জন। অবশিষ্ট ১২ জন নন এমপিও ভুক্ত। নগরীর হালিশহর গার্হস্থ্য অর্থনীতি কলেজ গভর্নিং বডির সভাপতি জালাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ওয়ার্ড কাউন্সিলর আবুল হাশেম,এইচ এম সোহেল ও কলেজ অধ্যক্ষ আলম আকতার বক্তব্য রাখেন। এসময় কাউন্সিলর নাজমুল হক ডিউক,ছালেহ আহমদ চৌধুরী,রাজনীতিবিদ সাইফুদ্দিন খালেদ বাহার,শেখ শফিউল আলম, লায়ন মো. ইলিয়াছ, কলেজ গভর্নিং বডির সদস্য আসগর হাসান চৌধুরী, মনোয়ারা বেগম,মোবারেকা বেগম,সুলতানা নিগার রহমান,মোহাম্মদ আবু তৈয়ব মো. নুর আলম,শফি আলম,মো. ছালেহ নূর,আসিফ ও কামরুন নাহার সুমি প্রমুখ উপস্থিত ছিলেন।

41 মন্তব্য

  1. Hello I am so thrilled I found your web site, I really found you by error,
    while I was browsing on Aol for something else, Anyways I
    am here now and would just like to say kudos for a incredible post and a all round interesting blog (I also love the theme/design), I
    don’t have time to read it all at the moment but I have saved it and also included your RSS feeds, so when I have time
    I will be back to read much more, Please do keep up
    the fantastic job.

  2. May I simply just say what a relief to discover somebody
    that really understands what they are talking about on the net.
    You definitely realize how to bring a problem to light and make it important.
    More and more people ought to look at this and understand this side
    of your story. It’s surprising you are not more popular because you surely have the gift.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে