ক্রিকেট মাঠের বিখ্যাত কিছু উদযাপন

0
605

যেকোনো খেলার একটি গুরুত্বপূর্ণ অংশ হলো উদযাপন। সেটা উইকেট নেওয়ার পর, গোল করার পর কিংবা ম্যাচ জয়ের পরেও হতে পারে। ক্রিকেট ইতিহাসে এমন কিছু উদযাপন আছে যা যুগের পর যুগ বিখ্যাত হয়ে আছে এবং ভবিষ্যতেও থাকবে। যার সর্বশেষ সংযোজন বাংলাদেশের ‘নাগিন নাচ।’ এরকম কিছু বিখ্যাত সেলিব্রেশন সম্পর্কে জেনে নেওয়া যাক:

শেল্ডন ক্যাট্রেল: ওয়েস্ট ইন্ডিজের পেসার শেল্ডন ক্যাট্রেল কোনও ব্যাটসম্যানকে আউট করার পর যেভাবে সেলিব্রেট করেন তা সত্যিই বেশ মজার। ব্যাটসম্যানকে আউট করার পর রীতিমতো স্যালুট করে তাকে বিদায় জানান তিনি। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে শেল্ডন ক্যাট্রেলের এই স্টাইল বেশ জনপ্রিয় হয়েছিল।

সাকিব আল হাসান: বাংলাদেশের ক্রিকেটের ‘পোস্টার বয়’ ইংলিশ অল-রাউন্ডার বেন স্টোকসকে বোল্ড করে স্যালুট ঠুকে আলোচিত হয়েছিলেন। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের প্রথম টেস্টে ‘বদরাগী’ হিসেবে পরিচিত স্টোকসকে বোল্ড করে স্যালুট ঠুকেন সাকিব। এরপর সেটা বিখ্যাত হয়ে যায়। এমনকী তখনকার বাংলাদেশে নিযুক্ত মার্কিন কুটনৈতিক বার্নিকাটও স্যালুট দিয়ে ছবি পোস্ট করেন। অবশ্য স্টোকসের জন্য ‘স্যালুট’ নতুন কিছু নয়। এর আগে ক্যারিবীয় তারকা মারলন স্যামুয়েলসও তাকে আউট করে স্যালুট দিয়েছিলেন।

ডোয়াইন ব্রাভো: ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোর সেলিব্রেট করার স্টাইল ক্রিকেট দুনিয়ায় বেশ জনপ্রিয়। বোলার বা ফিল্ডার হিসেবে কোনো ব্যাটসম্যানকে আউট করার পর রীতিমতো হিপহপ নাচের ভঙ্গিতে সেলিব্রেট করেন ব্রাভো। একসময় আইপিলে তার এই স্টাইল বেশ ভাইরাল হয়েছিল।

বিরাট কোহালি: ২০১৭ চ্যাম্পিয়ান্স ট্রফির সেমিফাইনালে বাংলাদেশের বিপক্ষে আলোচিত সেমিফাইনাল ম্যাচে জিভ বের করে সেলিব্রেট করতে গিয়ে সমালোচিত হন ভারত অধিনায়ক বিরাট কোহলি। কেদার যাদবের বলে মুশফিকুর রহিম কোহালির তালুবন্দি হওয়ার পর এমন উদযাপন করেন বিশ্বের ভয়ংকরতম এই ব্যাটসম্যান।

শান্তাকুমারন শ্রীশান্ত: ২০০৬ ভারতের দক্ষিণ আফ্রিকা সফর দুটি কারণে স্মরণীয়। এক, দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টে তাদের হারিয়ে বিরলতম জয় পায় ভারতীয় দল। আর দুই নম্বর ছিলো আন্দ্রে নেইলের স্লেজিংয়ের জবাবে পেস তারকা শ্রীশান্তের নাচ। দক্ষিণ আফ্রিকার পেসারের স্লেজিংয়ের জবাবে তারই মাথার উপর দিয়ে ওভার বাউন্ডারি হাঁকিয়ে পিচের মাঝে দাঁড়িয়ে ব্যাট ঘুরিয়ে ঘুরিয়ে নেচেছিলেন শ্রীশান্ত।

সৌরভ গাঙ্গুলী: ক্রিকেটবিশ্বে এখন পর্যন্ত সবচেয়ে আলোচনা হয় সাবেক সফলতম ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর জার্সি খোলা নাচ। ২০০২ সালে ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনালে লর্ডসের ব্যালকনিতে দাঁড়িয়ে জার্সি খুলে মাথার ওপর ঘুরিয়ে নেচেছিলেন গাঙ্গুলী। ন্যাটওয়েস্ট ট্রফির মাসখানেক আগে ওয়াংখেড়েতে ওয়ানডে সিরিজের ৬ষ্ঠ ম্যাচ ভারতকে হারিয়ে এভাবেই সেলিব্রেট করেছিলেন ব্রিটিশ অল-রাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ। লর্ডসে সেটার জবাব দেন প্রিন্স অব ক্যালকাটা। তবে এজন্য শাস্তি পেতে হয়েছিল তাকে।

নাগিন নাচ: এই মুহূর্তে ক্রিকেটবিশ্বে সবচেয়ে আলোচিত ঘটনা হলো ‘নাগিন নাচ’। আবিস্কারক বাংলাদেশের তরুণ স্পিনার নাজমুল ইসলাম অপু। কিন্তু নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের পর মুশফিক এই নাচ নাচলে তা ক্রিকেটবিশ্বে বিখ্যাত হয়ে যায়। স্বাগতিকদের বিপক্ষে পরের ম্যাচে ফাইনালে ওঠার লড়াইয়ে রুদ্ধশ্বাস জয়ের পর বাংলাদেশের সব খেলোয়াড়-কোচিং স্টাফ মিলে ‘নাগিন নাচ’ নেচেছিলেন। এই নাচের কারণেই লঙ্কান দর্শকরা বাংলাদেশিদের ‘শত্রু’তে পরিণত হয়েছিল ফাইনালে।

Leave a Reply