২ কোটি ৪৪ লাখ টাকা ভ্যাট দিল ফেসবুক

0
166

অনলাইন ডেস্ক: বাংলাদেশে ব্যবসা করে এমন নিবন্ধিত অনাবাসী প্রতিষ্ঠানের কাছ থেকে প্রথম ভ্যাট রিটার্ন পেল ভ্যাট বিভাগ। গত ১৫ জুলাই ফেসবুক ২ কোটি ৪৪ লাখ টাকা মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট দেয়।  

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট সূত্রে এ তথ্য জানা গেছে। ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে নিবন্ধিত প্রতিষ্ঠান। ফেসবুকের পক্ষে ভ্যাট রিটার্ন জমা দেয় প্রাইস ওয়াটার হাউস কুপারস বাংলাদেশ।

সিটি ব্যাংক এনএ’র মাধ্যমে ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান এই ২ কোটি ৪৪ লাখ টাকা ভ্যাট দিয়েছে। এর মধ্যে ‘ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড’ দিয়েছে ২ কোটি ৪৩ লাখ ২৭ হাজার ৫৯৯ টাকা। ‘ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড’ দিয়েছে ২৪ হাজার ৭০ টাকা। আর ‘ফেসবুক টেকনোলজিস্ট আয়ারল্যান্ড লিমিটেড’ দিয়েছে ২৫ হাজার ৬ টাকা।

এর আগে ১৩ জুন ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) নেয়, যা ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত। আয়ারল্যান্ডের ঠিকানা ব্যবহার করে বিআইএন নিয়েছে প্রতিষ্ঠানটি।

এ পর্যন্ত ৪টি অনাবাসী প্রতিষ্ঠান ভ্যাটের নিবন্ধন নিয়েছে। ফেসবুক ছাড়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো‑ গুগল, আমাজন ও মাইক্রোসফট। বাংলাদেশে ব্যবসা করে, কিন্তু কার্যালয় নেই‑ এমন প্রতিষ্ঠানকে অনাবাসী প্রতিষ্ঠান বুঝায়।

গত ২৩ মে গুগল ও ২৭ মে আমাজন ভ্যাট নিবন্ধন নিয়েছে। আর ১ জুলাই মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নেয়।

জানা গেছে, অ্যামাজন ও গুগল ইতোমধ্যে ভ্যাট রিটার্ন দেয়ার সময় বাড়ানোর আবেদন করেছে। কর্তৃপক্ষ তাদের আবেদনে সাড়া দিয়েছে। এই দুটি প্রতিষ্ঠান ও  মাইক্রোসফট  আগামী আগস্ট থেকে রিটার্ন দেবে।  সূত্র: বিডি প্রতিদিন