গায়ে র‌্যাশ থেকে লালচে দাগ, ত্বকের সমস্যাগুলো হতে পারে কোভিডের লক্ষণ?

0
103

অনলাইন ডেস্ক:গত বছরের তুলনায় এ বছর কোভিড-১৯’এর অনেক নতুন উপসর্গ প্রায় প্রত্যেকদিন জানতে পারছেন গবেষকেরা। রূপ পরিবর্তিত ভাইরাসের ক্ষেত্রে শরীরে নানা রকম সমস্যা দেখা যাচ্ছে আগের তুলনায়। তার মধ্যে ত্বকের নানা রকম সমস্যাও রয়েছে। অনেকেই হয়ত প্রথমে এগুলো ধরতে পারছেন না। কিন্তু নজর না করলে এই উপসর্গগুলোও ভয়াবহ রূপ ধারণ করতে পারে।

পায়ের আঙুল এবং নখ

করোনাভাইরাসের সংক্রমণে পায়ের আঙুল লালচে হয়ে ফুলে যাওয়ার কথা বেশ কিছু মাস ধরেই শোনা যাচ্ছে। পাশাপাশি নখে কালচে বা সাদা রেখার কথা নতুন জানা গেছে। এমনিতে এগুলো খুব গুরুতর উপসর্গ নয়, তবে মাঝে মাঝে জমাট বেঁধে ঘা-ও হতে পারে পায়ের আঙুলে। তাই নজর রাখা উচিত।

 

র‌্যাশ

গায়ের বিভিন্ন অংশে লাল চাকতির মতো ফুলে যাওয়া, ফুশকুরি, চুলকানি বা জ্বালা- এসবই কোভিড সংক্রমণের লক্ষণ হতে পারে। কোভিডের মৃদু উপসর্গগুলোর মধ্যে র‌্যাশ অন্যতম। গায়ে সংক্রমণ ছড়ালে এগুলো দেখা যেতে পারে। যাদের স্পর্শকাতর ত্বক, তাদের ক্ষেত্রে এগুলো হওয়ার প্রবণতা আরও বেশি। তবে গরমের কারণে র‌্যাশ এবং কোভিডের র‌্যাশের মধ্যে তফাত করবেন কী করে? কোভিডের র‌্যাশ হুট করে শরীরের যে কোনও অংশে হতে পারে। হাত, পা, পিঠ, পায়ের আঙুল, গলা, পেট- যে কোনও জায়গাতেই। খেয়াল রাখুন হঠাৎ করে বিনা কারণে হচ্ছে কি না। ধরুন আপনি রোদে বের হলেই মুখে ফুশকুরি হয়। কিন্তু এখন বাড়ি থেকেই বসে কাজ করছেন, রোদে তেমন বের হচ্ছেন না। তা সত্ত্বেও গায়ে র‌্যাশ! এ রকম হলে চিকিৎসকের পরামর্শ নিন।

পিঠের লালচে দাগ

অনেক সময় পিঠে লাল চাকা চাকা মতো ফোলা ভাবে দেখা যেতে পারে। এগুলো ধরা একটু কঠিন। অনেক সময় কয়েক ঘণ্টার মধ্যে নিজে থেকেই মিলিয়ে যায়। তবে কিছু কোভিড-রোগীদের ক্ষেত্রে এই উপসর্গ দেখা গেছে এখনও পর্যন্ত। ত্বকের এই রোগের নাম উরতিকারিয়া।

শুকনো ঠোঁট

ঠোঁট শুকিয়ে চামড়া ওঠা কোভিড রোগীদের মধ্যে খুবই লক্ষণীয়। বিশেষ করে যারা চিকিৎসার সময় পুষ্টিকর খাবার এবং ওষুধের পাশাপাশি বেশি করে জল খাচ্ছেন না। তবে নিভৃতবাসে থাকাকলীন ডাক্তাররা বলছেন, ঠোঁটে কোনও নীলচে ভাব দেখা যাচ্ছে কিনা, সেদিকে নজর রাখতে। কারণ অক্সিজেনের মাত্রা কমে গেলে এমন হতে পারে। এবং তক্ষুণি হাসপাতাল বা নজরদারি দলের সঙ্গে যোগাযোগ করা আবশ্যিক।

স্পর্শকাতর ত্বক

সারা গায়ে ফোলা ভাব এবং পেটের উপর অংশটা অত্যাধিক মাত্রায় স্পর্শকাতর হয়ে যাওয়াও করোনার দ্বিতীয় ঢেউয়ের নতুন উপসর্গগুলোর মধ্যে একটা। খুব বেশি সংখ্যায় না হলেও বেশ কিছু কোভিড-রোগী এই উপসর্গের কথা জানিয়েছেন।

কী করে সাধারণ ত্বকের সমস্যার সঙ্গে আলাদা করবেন

এখনও এই উপসর্গগুলো নিয়ে গবেষণা চলছে। সাধারণ ত্বকের সমস্যা এবং কোভিডের উপসর্গের মধ্যে ফারাক করা সত্যিই কঠিন। তবে এগুলো দেখা গেলে একটু বেশি সজাগ থাকুন। অ্যালার্জি বা র‌্যাশ বাড়ছে কিনা সে দিকে খেয়াল করুন। সঙ্গে জ্বর, কাশি, ক্লান্তির মতো কোভিডের অন্য উপসর্গগুলো রয়েছে কি না খেয়াল করুন। সূত্র: আনন্দবাজার

বিডি প্রতিদিনhttps://tarunnobd24.com/?p=43310&preview=true