ঢাকা টু নিউ জলপাইগুড়ি ট্রেন চালু ২৬ মার্চ

0
89

সুকুমার বাবু দাস পঞ্চগড়ঃআগামী ২৬ মার্চ ঢাকা থেকে চিলাহাটি হলদিবাড়ি দিয়ে ভারতের নিউ জলপাইগুড়ি পর্যন্ত ট্রেন চালু হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, দুই দেশের প্রধানমন্ত্রী ঢাকা থেকে আনুষ্ঠানিকভাবে এই নতুন এই রুটে রেলযোগাযোগের উদ্বোধন করবেন। ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ২২’শ টাকা। তার সাথে যোগ হবে ৫’শ টাকা ট্রাভেল ট্যাক্স। এছাড়া উত্তরাঞ্চলের মানুষেরা চিলাহাটি স্টেশন থেকেও যাতায়াত করতে পারবে। তাদের জন্য কয়েকটি বগি নির্ধারিত থাকবে। যেটি কেবল নিউ জলপাইগুড়ি থেকে চিলাহাটি পর্যন্ত যাতায়াত করবে। তাদের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৭’শ টাকা। এর সাথে ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স যোগ হবে। 

রবিবার পঞ্চগড় জেলা প্রশাসনের আয়োজন জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবসের আলোচনা অনুষ্ঠানে এসব তথ্য জানান মন্ত্রী। এ সময় মন্ত্রী আরও বলেন, রেলখাতকে এগিয়ে নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। আগামী এক বছরের মধ্যে পঞ্চগড় থেকে কক্সবাজার ও মংলা পর্যন্ত রেলযোগাযোগ চালু হবে। শিগগিরই আরও ৫০ টি স্টেশন আধুনিকায়ন কাজ শুরু হবে। মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি উপলক্ষে এবার ১০০ টি রেলস্টেশনকে সজ্জিত করা হবে। এছাড়া রেলের কর্মকর্তা কর্মচারীদের অন্যের সমালোচনা করতে নিষেধ করে নিজেদের সমালোচনা করে ভাল ভাল কাজ করার পরামর্শ দেয়া হয়েছে।
মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণেই ছিলো স্বাধীনতার ঘোষণা। কেবল ৯ মাস স্বাধীনতা সংগ্রাম হয়নি। স্বাধীনতা সংগ্রামের শুরু হয়েছে অনেক আগে থেকেই। ৯ মাস ছিলো হানাদার মুক্ত করার লড়াই। এখন অনেক রাজাকার মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভূক্ত হয়েছে। কেউ কেউ কমান্ডারও বনে গেছে। তারা মুক্তিযোদ্ধা সেজে দেশের ক্ষতি করছে। তাদের বিষয়ে সকলকে সাবধান থাকার পরামর্শ দেন মন্ত্রী।