পানির দামে চামড়া,১০ থেকে ৩০০

0
128

রানীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ
ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে চামড়া ব্যবসায়ীদের ঈদুল আযহার গরু-ছাগলের চামড়া কেনায় খুব বেশি আগ্রহ দেখা যায়নি। চামড়ার দাম খুব নগন্য থাকায় সাধারণ লোকজনের এমন অভিযোগ রয়েছে । বাজারে গরুর চামড়া ৫০ টাকা থেকে সাড়ে ৩০০ টাকা, ছাগল ১০ থেকে ৫০ টাকা বিক্রি হওয়ার খবর পাওয়া গেছে।

এ দিন ১ আগষ্ট শনিবার রাতে সহোদর গ্রামের গোলাম সারোয়ার বিপ্লব নামে একজন ভুক্তভোগী জানান ৬০ হাজার টাকায় ১ টি গরু কুরবানি দেন। মাংস প্রায় ৩ মন ১০ কেজি। অথচ চামড়া বিক্রি করেন ৩০০ টাকায়। ঐ এলাকার রেজাউল করিম নামে আরেকজন জানায়, তার বাড়িব একটা গরু কুরবানি দেন তিনি। তার গরুর মাংস প্রায় ৯০ কেজি (২ মন ১০ কেজি) চামড়া বিক্রি করেন ২০০ টাকায়।

উপজেলার বাচোর ইউনিয়নের (মধুয়া বাড়ি) মাহাতাব আলী বলেন, তার গরুর চামড়া ৫০ টাকায় বিক্রি করেন। উপজেলার বিভিন্ন চামড়ার বাজার ঘুরে দেখা যায়, বিভিন্ন গ্রাম থেকে আসা চামড়া নিয়ে বিক্রি করতে আসা ভুক্তভোগী লোকজন পানির দামে গরু-ছাগলের চামড়া বিক্রি করেছেন। অনেকেই ছাগলের চামড়া ১০ টাকায় এমনকি গরুর চামড়া ৫০ টাকাতে বিক্রির করেছেন বলে জানান।

জানা যায়, রপ্তানির সুযোগ রেখে গতবছরের চেয়ে প্রায় ২৯ শতাংশ দাম কমিয়ে এবার কাঁচা চামড়ার দাম নির্ধারণ করেছে সরকার।

এ বছর ঢাকায় গরুর চামড়া প্রতি বর্গ ফুট ৩৫ থেকে ৪০ টাকা এবং ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা দাম নির্ধারণ হয়েছে। এছাড়া প্রায় ২৭ শতাংশ দাম কমিয়ে প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ১৩ থেকে ১৫ টাকায়।

এদিকে উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তার সাথে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

Leave a Reply