ভারত-পাকিস্তান সীমান্তে তিন বাংলাদেশি আটক

0
575
প্রতীকী ছবি

ভারতের জম্মু-কাশ্মীরে পাকিস্তান আন্তর্জাতিক সীমান্তের কাছে সন্দেহভাজন তিন বাংলাদেশিকে আটক করেছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। মঙ্গলবার ভোররাতে ভারতের জম্মুর রনবীর সিং পুরা সেক্টর এলাকায় ওই তিনজনকে সন্দেহজনকভাবে ঘোরাফেরা করতে দেখা যায়। এরপরই টহলরত বিএসএফ’এর ১২৭ নম্বর ব্যাটেলিয়নের সদস্যরা ওই তিন বিদেশিকে চ্যালেঞ্জ জানালে তারা পাকিস্তান সীমান্তের দিকে চলে যাওয়ার চেষ্টা করে। এসময়ই তাদের পিছু নিয়ে আটক করা হয়।

আটক তিন বাংলাদেশি হল সুমানগঞ্জের জলিলপুরের বাসিন্দা মোহাম্মদ জাহাঙ্গির (১৮) ও মোহাম্মদ আলি (১৮) এবং সিলেটের বাসিন্দা আবদুল করিম (২০)। তাদের কাছ থেকে ১টি স্মার্ট ফোন, ২টি মোবাইল সিম, ৬৩০ ভারতীয় রুপি এবং কিছু বাংলাদেশি টাকা উদ্ধার করা হয়।

আটক তিন বাংলাদেশিকে পরে আর.এস.পুরা থানার পুলিশের হাতে তুলে দেওয়া হয়। তাদের প্রত্যেকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা যায়, ট্রেনে চড়ে ওই তিন বাংলাদেশি জম্মুতে পৌঁছায়, সেখান থেকে ভারত-পাকিস্তান সীমান্তের কাছাকাছি আসে এবং একজন গাইডের নেতৃত্বে পাকিস্তান চলে যাবারও পরিকল্পনা ছিল তাদের। যদিও বিএসএফ’এর তৎপরতায় তাদের সেই অপচেষ্টা ব্যর্থ হয়। কিন্তু কোন সীমান্ত দিয়ে তারা বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করেছে কেনই বা পাকিস্তান সীমান্তের কাছাকাছি চলে এল তা নিয়েই সন্দেহ দানা বেঁধেছে। ভারতে প্রবেশের পিছনে কোন অসৎ উদ্দেশ্য রয়েছে কি না-তাও খতিয়ে দেখতে ওই তিন বিদেশিকেই জয়েন্ট ইন্টারোগেশন সেন্টার (জেআইসি)-এর কাছে পাঠানো হয়েছে।

আর.এস.পুরার পুলিশ সুপার আর.সি.কোতোয়াল সংবাদমাধ্যমকে জানান, ‘মঙ্গলবার আটক তিন বাংলাদেশি যুবককে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। তারা কিভাবে ভারতে এলো, জম্মু-কাশ্মীরে পৌঁছাল এবং শেষে আন্তর্জাতিক সীমান্তের কাছাকাছি চলে এলো এবং কি উদ্দেশ্যে সেখানো ঘোরাঘুরি করছিল তা জানার চেষ্টা চলছে। গোটা বিষয়টি জানার জন্য একটি বিস্তারিত তদন্তের প্রয়োজন। অনেক দিন পর জম্মু-কাশ্মীরে আন্তর্জাতিক সীমান্তের কাছাকাছি সন্দেহভাজন বাংলাদেশি নাগরিকদের আটক করা হল বলেও জানান পুলিশ সুপার।

বিডি প্রতিদিন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে