শিশু নির্যাতনকারীদের শাস্তির দাবীতে দিনাজপুরে প্রধানমন্ত্রী বরাবর এনসিটিএফ এর স্মারকলিপি প্রদান

0
136

দিনাজপুর প্রতিনিধিঃঃ
সাম্প্রতিক সময়ে শিশু নির্যাতন, ধর্ষণ, হত্যা বন্ধে ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সারাদেশের ৬৪ জেলায় একযোগে সকল জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স এনসিটিএফ।

গত সোমবার (১৩ জুলাই) দুপুরে করোনাভাইরাস পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রাখতে ও শিশুদের সুরক্ষার স্বার্থে দিনাজপুর জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম এর দাপ্তরিক ই-মেইলের মাধ্যমে উক্ত স্বারকলিপি প্রদান করা হয়েছে।

এনসিটিএফ দিনাজপুর জেলা কমিটির সভাপতি জিনিয়া আক্তার সুইটি স্বাক্ষরিত স্বারকলিপিতে শিশুদের কথা উল্লেখ করে বলেন, দেশের এই আপতকালীন পরিস্থিতিতেও আমরা লক্ষ্য করেছি,বিভিন্ন অঞ্চলে শিশুরা শারীরিক এবং মানসিকভাবে নির্যাতন এর স্বীকার হচ্ছে।এবং দুঃখজনক হলেও এটাই সতি্য দিন দিন এর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে।একজন শিশু হিসেবে সকল শিশুর পক্ষ থেকে আমরা দোষীদের শাস্তি চাই।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদ এর মাধ্যমে আমরা দেশের শিশুদের বর্তমান পরিস্থিতি সম্পর্কে জেনেছি। মহিলা পরিষদের সাম্প্রতিক একটি জরিপ অনুযায়ী করলে ২১৩ জন শিশু নির্যাতনের শিকার হয়েছে এরমধ্যে ১১৬ জন শিশু ধর্ষণের শিকার হয়েছে। গণমাধ্যমে শিশু নির্যাতন এবং শিশুর প্রতি সহিংসতা খবর দেখে আমরা শিশুরা আতঙ্কিত হয়ে পড়েছি, গত ১৮ জুন ২০২০ প্রকাশিত সমকালের রিপোর্ট অনুযায়ী মার্চ এপ্রিল এবং মে মাসে শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে ৪৭৫ টি বর্তমানে শিশু নির্যাতনের শিশু ধর্ষণের এসব ঘটনায় আমরা এনসিটিএফ এর শিশুরা অত্যন্ত উৎকণ্ঠিত ব্যথিত ও মর্মাহত।

স্বারকলিপিতে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তারা আরো উল্লেখ করে বলেন, আপনি আমাদের শিশুবান্ধব অভিভাবক এবং শিশুদের খুবই ভালবাসেন ইতিপূর্বে আমরা দেখেছি শিশু নির্যাতনের সাথে জড়িত ব্যক্তিদেরকে দ্রুত বিচারের আওতায় এনে আপনি দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করেছেন। তাই শিশুদের সমস্যা ও কষ্টের কথা চিন্তা করে সকল ধরনের শিশু নির্যাতক, ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই। সেইসাথে নির্যাতন, ধর্ষণের শিকার শিশুদের চিকিৎসা সেবা নিশ্চিত করন ও করোনাকালীন শিশুদের নিরাপত্তার নিশ্চিত করার জন্য আপনার মূল্যবান নির্দেশনা প্রদানের অনুরোধ করছি।

স্বারকলিপি প্রদান প্রসঙ্গে দিনাজপুর জেলা ভলেন্টিয়ার এস.এম.আহনাফ জাওয়াত আদিব বলেন, এনসিটিএফ দিনাজপুর জেলাসহ সারা দেশের শিশুদের বিভিন্ন পরিস্থিতি পর্যবেক্ষণ করে এবং শিশুদের বিভিন্ন সমস্যা চাইল্ড পার্লামেন্ট ও গণশুনানির মাধ্যমে নীতিনির্ধারণী পর্যায়ে তুলে ধরে সমাধানের চেষ্টা করে, তারই ধারাবাহিকতায় আমরা আজকে স্মারকলিপি প্রদান করেছি।

উল্লেখ্য যে, ন্যাশনাল চিলড্রেনস টাস্কফোর্স এনসিটিএফ জাতীয় পর্যায়ের একটি শিশু সংগঠন। শিশু অধিকার বাস্তবায়নের লক্ষ্যে এনসিটিএফ ইতিমধ্যে ১৮ টি চাইল্ড পার্লামেন্ট অধিবেশন সম্পন্ন করেছে।

Leave a Reply