এবার আমেরিকার দুই কর্মকর্তার বিরুদ্ধে এরদোগানের নিষেধাজ্ঞা

0
680
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

তুরস্কের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা দেয়ার প্রতিবাদে এবার আমেরিকার দুই কর্মকর্তার সম্পদ বাজেয়াপ্তের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

প্রেসিডেন্ট এরদোগান টেলিভিশনে দেয়া এক বক্তব্যে বলেন, আজ আমি আমেরিকার বিচার ও স্বরাষ্ট্র বিভাগের মন্ত্রীর সম্পদ জব্দ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি। যদি তুরস্কে তাদের কোনো সম্পদ থাকে তাহলে তা জব্দ করা হবে। তবে ওই দুই কর্মকর্তার নাম প্রকাশ করা হয়নি।

তিনি বলেন, তুরস্কের জনগণ মার্কিন হুমকিতে কিছুতেই পিছু হটবে না। আমেরিকা যে অবরোধ দিয়েছে তা অযৌক্তিক এবং খুবই উদ্ধত্যপূর্ণ। মার্কিনীদের এসব আচরণ প্রমাণ করছে যে তারা তুরস্কের জনগণকে চিনতে পারেনি।

তুরস্কে গোয়েন্দাবৃত্তি ও সন্ত্রাসে মদদ দেয়ার অভিযোগে মার্কিন ধর্মযাজক অ্যান্ড্রিউ ব্রানসন প্রায় ২০ মাস ধরে আটক রয়েছে। এরদোগানের বিরুদ্ধে অভ্যুত্থানচেষ্টায় মদদ দেয়ার অভিযোগে তাকে আটক করা হয়। সম্প্রতি তাকে কারাগার থেকে মুক্তি দিয়ে গৃহবন্দি রাখা করে রাখা হলেও আমেরিকা এতে খুশি হতে পারে নি।

ব্রানসনকে আটকের প্রতিবাদে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী ও আইনমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। এর প্রতিবাদে মার্কিন কর্মকর্তাদের ওপর পাল্টা নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান।

বিডি প্রতিদিন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে