শিক্ষার্থীর অভিযোগের চিত্র দেখতে গেলেন মেয়র

0
725

আনিসুর রহমান: চট্টগ্রাম সিটি কর্পোরেশন অপর্ণাচরণ স্কুলে যাওয়ার পথে থিয়েটার ইন্সটিটিউটের সামনে মেয়রকে পেয়ে নিজের স্কুলের সমস্যার কথা তুলে ধরেছিলেন অপর্ণাচরণ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের দশম শ্রেণি ‘ক’/দিবা শাখার শিক্ষার্থী আলপনা দেব।

আজ সকালে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন সরেজমিন অপর্ণাচরণ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের বাস্তব চিত্র দেখতে যান।

এসময় তিনি আলপনা দেবের খোঁজ নেন। মেয়র ক্লাসে গিয়ে ঐ শিক্ষার্থীর সাথে কুশল বিনিময় করেন। পরিদর্শনে এসে তিনি প্রতিষ্ঠানের প্রতিটি শ্রেণিকক্ষ ঘুরে ঘুরে দেখেন। ক্লাসে ঢুকে তিনি শিক্ষার্থীদের সাথে নানা বিষয় নিয়ে কথা বলেন। এই সময় তিনি শ্রেণিকক্ষের অপরিচ্ছন্ন পরিবেশ, ফুটো ছাউনি, ছোট পরিসরের কক্ষে বসে শিক্ষার্থীদের ক্লাস করা দেখে বিষ্ময় প্রকাশ করেন। এসময় তিনি শিক্ষকদের উদ্দেশ্য করে বলেন, আমাকে ঐ শিক্ষার্থী যে অভিযোগ করেছে বাস্তব অবস্থা তো আরো ভয়াবহ।

মেয়র তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, জীবনে বড় হতে হলে কষ্ট করতে হবে। পরিশ্রম করতে হবে। তোমরা কষ্ট করে ক্লাস করছো,লেখাপড়া চালিয়ে যাচ্ছ। আমি তোমাদের সুন্দর ভবিষ্যৎ কামনা করছি।
তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, এখানে ১ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে ৯ তলা বিশিষ্ট নতুন ভবন নির্মাণ করা হচ্ছে। বর্তমানে ভবনটিতে দ্বিতীয় তলা পর্যন্ত ক্লাস চালু হয়েছে। তৃতীয় তলার সম্প্রসারণ কাজ শুরু হয়েছে। আগামী বছরের মার্চ নাগাদ এই কাজ সম্পন্ন হবে। তাছাড়া অবকাঠামো উন্নয়নে এখানে ২ কোটি টাকা ব্যয়ে আরো একটি ভবন নির্মাণ করা হবে। প্রকল্পগুলো বাস্তবায়িত হলে শিক্ষা প্রতিষ্ঠানে আর অবকাঠামো সংকট থাকবে না।

সিটি মেয়র প্রধান প্রকৌশলী লে.কর্ণেল মহিউদ্দিন আহমেদকে ভবনের নির্মাণ কাজ নির্দিষ্ট সময়ের আগে সম্পন্ন করার ব্যাপারে নির্দেশনা দেন।
তিনি প্রতিষ্ঠানের অধ্যক্ষ জারেকা বেগমকে বলেন, আপনি প্রতিষ্ঠানের এই দুরাবস্থার কথা আমাকে এতদিন বলেননি কেন? আপনি এই প্রতিষ্ঠান পরিচালনা করছেন। অথচ এখানের সমস্যা সমাধানে আপনার কোন উদ্যোগ দেখছি না। আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া দরকার। যেহেতু নতুন ভবন নির্মিত হচ্ছে তাই আপদকালিন ব্যবস্থা গ্রহণ করে ক্লাস চালু রাখতে হবে। আপনি প্রতিষ্ঠানের সমস্যাগুলোর তালিকা প্রস্তুত করে সমাধানের উদ্যোগ নিন। যা যা করা দরকার আমি ব্যবস্থা নেব।

প্রতিষ্ঠানের অপরিচ্ছন্ন পরিবেশ দেখে সিটি মেয়র চসিক প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তাকে ফোন করেন। তিনি প্রতি সপ্তাহে দুই বার অপর্ণাচরণ স্কুলে কর্মী নিয়োগ দিয়ে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনার নির্দেশনা দিয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে