৯ দফা দাবির সমর্থনে মহাসড়কে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন

0
707

নিরাপদ সড়ক, ঘাতক বাস চালকদের বিচার, নৌমন্ত্রীর পদত্যাগসহ স্কুল কলেজের শিক্ষার্থীদের ৯ দফা দাবির সাথে একাত্মতা প্রকাশ করে মানববন্ধন কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার সকাল সাড়ে এগারোটায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে প্রায় দুই শতাধিক সাধারণ শিক্ষার্থী এই কর্মসূচি পালন করে।

শিক্ষার্থীদের হাতে এ সময় বিভিন্ন প্রতিবাদী প্ল্যাকার্ড দেখা যায়। শিক্ষার্থীদের এই কর্মসূচির সাথে একাত্মতা জানিয়ে ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ, প্রভাষক আলমগীর হোসেন ভূঁইয়া ও ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক সুমনা গুপ্তা অংশগ্রহণ করেন।

আন্দোলনকারী স্কুল কলেজের শিক্ষার্থীদের উপর পুলিশী হামলার প্রতিবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী মো. দীদার বলেন, “স্কুল-কলেজের শিক্ষার্থীরা যৌক্তিক দাবি নিয়েই রাস্তায় নেমেছে। তারা যে ৯ দফা দাবি নিয়ে আন্দোলন করছে তার প্রতি আমরা পূর্ণ সমর্থন জানাচ্ছি। আমরা চাই না আর কোনো প্রাণ মহাসড়কের এই মৃত্যুর মিছিলে যোগ হোক।”

তিনি আরো বলেন, “রাষ্ট্র এমন এক অবস্থানে এসে দাঁড়িয়েছে যে, কেউ তার ন্যায্য দাবি নিয়ে রাস্তায় নামলেই তাকে স্বৈরাচারী কায়দায় দমন করা হচ্ছে। এই দমনের হাত থেকে বাদ যাচ্ছে না স্কুল কলেজের কোমলমতি শিক্ষার্থীরাও।”

শিক্ষার্থীদের মানববন্ধন কর্মসূচির সাথে একাত্মতা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক সুমনা গুপ্তা বলেন, “নিরাপদ সড়ক মানুষের মৌলিক দাবিগুলোর একটি। এই দাবি পূরণ করতে রাষ্ট্র ব্যর্থ। এই দাবি পূরণে স্কুল কলেজের শিক্ষার্থীরা যখন রাস্তায় নেমে আসে তখন তাদের উপর পুলিশী হামলা কতটা যৌক্তিক রাষ্ট্রকে তা ভেবে দেখতে হবে। আমরা তাই এসবের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে চাই।”

বিডি প্রতিদিন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে