‘অর্থনৈতিক সাফল্য ধরে রাখার ক্ষেত্রে দুর্নীতিই বড় চ্যালেঞ্জ’

0
721
দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ I ফাইল ছবি

বাংলাদেশ অর্থনৈতিক এবং সামাজিক বিভিন্ন সূচকে অসাধারণ সাফল্য অর্জন করছে জানিয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, এই সাফল্য ধরে রাখার ক্ষেত্রে দুর্নীতিই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আজ সকালে জাতিসংঘের ‘ইউনাইটেড ন্যাশনস অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম’(ইউএনওডিসি) এর ইনডিপেনডেন্ট ইভ্যেলুয়েটর মি. প্যারি রবার্টের সঙ্গে দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে মতবিনিময় সভায় দুদক চেয়ারম্যান এ মন্তব্য করেন।

দুর্নীতি দমনে অনুসন্ধান, তদন্ত এবং প্রসিকিউশনের মানোন্নয়নের কোনো বিকল্প নেই জানিয়ে ইকবাল মাহমুদ কমিশনের ছয়টি অনুবিভাগের মহাপরিচালকদের উদ্দেশ্যে বলেন, আপনাদের স্ব-স্ব অনুবিভাগের বাস্তবায়িত সব কার্যক্রমের পাশাপাশি এসব কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে যেসব সমস্যার সম্মুখীন হন তা মুক্তভাবে প্রকাশ করবেন। কারণ সঠিক তথ্য ছাড়া কোনো প্রতিষ্ঠানকে যথার্থ মূল্যায়ন করা সম্ভব নয়।  তিনি বলেন, যদি সঠিকভাবে কমিশনের কার্যপদ্ধতি মূল্যায়ন করা হয়, তাহলেই প্রাতিষ্ঠানিক মানোন্নয়ন সম্ভব এবং কার্যপদ্ধতির উৎকর্ষ সাধিত হবে।

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দুদক সচিব ড. শামসুল আরেফিন, মহাপরিচালক (লিগ্যাল) মো. মঈদুল ইসলাম, মহাপরিচালক (বিশেষ তদন্ত) মোহাম্মদ জয়নুল বারী, মহাপরিচালক (মানিলন্ডারিং) মো. আতিকুর রহমান খান, মহাপরিচালক (তদন্ত) মো. মোস্তাফিজুর রহমান এবং মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী প্রমুখ।

বিডি প্রতিদিন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে