দেশজুড়ে এখন শ্বাসরুদ্ধকর অবস্থা: মান্না

58
1427
নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না I ছবি: সংগৃহীত

দেশজুড়ে এখন শ্বাসরুদ্ধকর অবস্থা চলছে। একটা সুষ্ঠু নির্বাচন যাতে হয়, যেটা সবার কাছে যেন গ্রহণযোগ্য হয়, সবাই অংশ নিতে পারে, এই সংগ্রাম আমরা বহুদিন থেকে করছি বচলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। আজ শুক্রবার সকালে গুলশানে নিজ বাসায় সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। এসময় তার সঙ্গে ছিলেন বিকল্প ধারার যুগ্ম-মহাসচিব মাহি বি. চৌধুরী। তিনি বলেন, যেহেতু সুষ্ঠু নির্বাচন করার দায়িত্বটা সরকারের এবং সরকারের সঙ্গে নির্বাচন কমিশন আছে বলেই কমিশনও বহুলাংশেই সরকারের ওপর নির্ভরশীল। বর্তমান নির্বাচন কমিশন সরকারের ওপর কতখানি নির্ভরশীল সেটা আপনারা দেখছেন। সেজন্যই এই দাবিটা সরকারের কাছেই দেওয়া উচিৎ।

মান্না বলেন, রাতে যুক্তফ্রন্টের বৈঠক শেষে একটি নিউজ দেখলাম, বিএনপিকে কোনো সমর্থন করা হবে না বলে একটি সংবাদ। অথচ সভায় এ ধরনের কোনো আলোচনা সভায় হয়নি। অথচ এই সংবাদটা আমাদের সামগ্রিক রাজনীতি ও আন্দোলনকে ড্যামেজ করে দিতে পারে। তিনি বলেন, সর্বশেষ চাকরি প্রার্থী যুবকদের আন্দোলনের ওপরে যে নৃসংশতা হলো সেটা দেখার পরে সবাই মনে করে যে, এটার বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ হওয়া দরকার। আমরা সম্মিলিত প্রতিরোধের পক্ষে আছি।

জোটের নেতৃত্বে কে আসবে এর জবাবে মান্না বলেন, এই ধারণাটা ভুল। উদাহরণ দিই, সম্প্রতি ১৫ দলের ঐক্য হয়েছিল। তার নেতৃত্বে কেউ ছিল না। কোনো চেয়ারম্যান আহ্বায়ক কিছুই ছিল না। পরশুদিন ৮ দলের একটা জোট হলো। তার মধ্যে কোনো কনভেনার প্রেসিডেন্ট নাই, ওটা বাই রোটেশন হয়। নেতৃত্বটা আসে বাস্তব আন্দোলনের মধ্যে থেকে। অথবা আন্দোলনের শক্তি যার যে রকম আসে সেরকম করে। এখানে আগে থেকেই কাউকে নেতা নির্বাচন করে নামতে হবে সেরকম নয়।

জামায়াতকে নিয়ে জোট করবেন কি না জানতে চাইলে মান্না বলেন, জামায়াত তো নির্বাচনী প্রক্রিয়ায় আসতে পারবে না। তাদের নিবন্ধনই নেই। জামায়াত-বিএনপি থেকে ১০ সিটে মনোনয়ন পেলো কিন্তু তারাতো আর দাঁড়িপাল্লা নিয়ে করবে না। সরকারি দলের মধ্যেও তো যথেষ্ট অনুপ্রবেশ আছে। আবার এটাকে যারা বড় ইস্যু করছেন তাদের বলছি, রাজনৈতিক বা সাংগঠনিকভাবে জামায়াত নেই।

নিরাপদ নিউজ

58 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে