দিনাজপুরে অনলাইন ক্লাসে কার্যক্রম শুরু করেছেন কে বি এম কলেজে

0
59

মোঃ মঈন উদ্দীন চিশতী, দিনাজপুর প্রতিনিধিঃ
প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে গত ১৮ মার্চ ২০২০ তারিখ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান সাধারণ ছুটির ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। এ সময় নিজ বাসা-বাড়িতে অবস্থানের নির্দেশনাও দেওয়া হয় শিক্ষার্থীদের। এরপরও দেশে ক্রমান্বয়ে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ায় ঝুঁকি এড়াতে ছুটির মেয়াদ বাড়তে থাকে। ফলে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা কার্যক্রম চালাতে স্থবিরতা ভাব দেখা দেয় এমতাবস্থায় জাতীয় বিশ্ববিদ্যালয় ২২৬০ টি কলেজকে অনলাইন ক্লাস নেওয়ার জন্য নির্দেশনা দিয়ে থাকেন।

সেই নির্দেশনা কে সম্মান জানিয়ে দিনাজপুর কে বি এম কলেজর অধ্যক্ষ মোঃ জিয়াউল হুদা জুয়েল স্যারের নেতৃত্বে কলেজের শিক্ষকবৃন্দ
অনলাইন ক্লাসের অংশ হিসেবে ভিডিও এর মাধ্যমে ফেসবুক গ্রুপে অনলাইন ক্লাসে কার্যক্রম শুরু করেন । ১৫০ জন শিক্ষার্থী প্রথমবারের মতো এই অনলাইন ক্লাসে অংশগ্রহণ করেন। তবে পর্যায়ক্রমে অনলাইন ক্লাসে শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাবে বলে আশা রাখছেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও শিক্ষকবৃন্দ।

অনলাইন ক্লাসের অভিজ্ঞতার ব্যাপারে এক শিক্ষার্থী জানান, বর্তমান পরিস্থিতিতে অনলাইনে ক্লাস করে অনেক ভালো লাগছে। কয়েকজনের নেট জনিত সমস্যা ছাড়া ক্লাস সুষ্ঠু ভাবেই পরিচালিত হয়েছে; যাদের সমস্যা তাদের জন্যে ভিডিও কনফারেন্স করা হবে। বর্তমান পরিস্থিতিতে অনলাইন ক্লাস আমাদের শিক্ষাঙ্গনে অনেক বড়ো ভুমিকা পালন করবে।

অনলাইন ক্লাসের বিষয়ে অধ্যক্ষ মোঃ জিয়াউল হুদা জুয়েল জানান, করোনাভাইরাসের প্রাদূর্ভাবের কারণে দীর্ঘ মেয়াদে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলে শিক্ষার্থীদের পড়াশুনায় দীর্ঘ বিরতি তাদের জ্ঞানচর্চা ও মেধার বিকাশে স্থবিরতা তৈরি করতে পারে। শিক্ষার্থীরা যাতে লেখাপড়া থেকে দূরে সরে না যায়- একাডেমিক পড়াশুনা ও বইপত্রের সাথে যাতে সংযোগ বজায় রাখে এজন্য জাতীয় বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাসের নির্দেশনা দিয়েছেন আর আমাদের কেবিএম কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয় নির্দেশনা কে সম্মান জানিয়ে ছাত্র-ছাত্রীদের পড়াশুনার মধ্যে রাখতে চেষ্টা করছে। অনলাইন ক্লাস করতে গ্রামীণ পর্যায়ে থাকা কিছু ছাত্রছাত্রীর অবিচ্ছিন্ন ইন্টারনেট সুবিধা পাওয়া সহ কম্পিউটার-মোবাইল সংক্রান্ত কিছু সীমাবদ্ধতা রয়েছে। কিন্তু ছাত্রছাত্রীরা জানিয়েছে, তারা তাদের বন্ধুবান্ধবদের সহযোগিতায় সীমাবদ্ধতা গুলো কাটিয়ে উঠবে এবং তারা অনলাইন ক্লাস করতে আগ্রহ প্রকাশ করেন। সেই সাথে কে বি এম কলেজর সকল শিক্ষার্থীদের “KBM College Online Class” গ্রুপ ও কলেজের অনার্স বিষয়ের স্ব-স্ব ফেসবুক গ্রুপে অন্তর্ভুক্ত হওয়ার আহ্বান জানান তিনি।

Leave a Reply