দিনাজপুর সদরে করোনা উপসর্গ নিয়ে মৃত ব‍্যক্তির করোনা পজেটিভ

0
547

মোঃ মঈন উদ্দীন চিশতী, দিনাজপুর প্রতিনিধিঃ

দিনাজপুর সদর উপজেলায় মৃত এক ব্যক্তির নমুনা পরীক্ষায় করোনা উপসর্গ পাওয়া গেছে। মৃত ব্যক্তির নাম সঞ্চয় দেব (২৯)। সে সদর উপজেলার উত্তর গোবিন্দপুর গ্রামের বাসিন্দা। এর মধ্য দিয়ে করোনা উপসর্গ নিয়ে দিনাজপুর জেলায় এই প্রথম কোন করোনা রোগির মৃত্যু হলো।

সোমবার (৪ মে) দিনাজপুর সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুস সন্ধায় সিভিল সার্জনের ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে নমুনা পরীক্ষার ফলাফলে মৃত ব্যক্তির শরীরে করোনা পজিটিভ পাওয়ার খবরটি নিশ্চিত করেন তিনি। মৃত ব্যক্তির নাম সঞ্চয় দেব (২৯)। সে সদর উপজেলার উত্তর গোবিন্দপুর গ্রামের বাসিন্দা।

এ বিষয়ে সিভিল সার্জন জানান, সোমবার দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজের টিআর পিসিআর ল্যাব হতে ২৩টি নমুনার ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে মৃত একজনের নমুনায় পজিটিভ ও অপর একজনের নমুনায় (ফলোআপ) পজিটিভ পাওয়া গেছে। বাকী ২১টি নমুনার ফলাফলে নেগেটিভ পাওয়া গেছে। এছাড়া সোমবার দিনাজপুর জেলায় নমুনার পরীক্ষার জন্য ৫২টি নমুনা পরীক্ষার জন্য ল্যাবেরটরীতে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

দিনাজপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আরজ উল্লাহ জানান, চলতি মে মাসের ১ তারিখ বিকেলে নিজ বাড়ীতে তার মৃত্যু হয়। মৃত্যুর পর তার নমুনা সংগ্রহ করা হয়। আজ সোমবার (৪ মে) নমুনা পরীক্ষার প্রাপ্ত ফলাফলে তার নমুনায় করোনা পজিটিভ পাওয়া যায়।

তিনি জানান, সে একজন শ্রমিক। স্থানীয় একটি ইট ভাটায় কাজ করতো। তবে কিভাবে সে করোনায় আক্রান্ত হয়েছে আমরা এখনো নিশ্চিত হতে পারিনি। তার খোঁজ খবর নেয়ার পর আরো বিস্তারিত তথ্য জানানো যাবে বলে জানান তিনি।

দিনাজপুর জেলার ১৩টি উজেলার মধ্যে ৮টি উপজেলায় করোনা রোগীর সংখ্যা ২১ জন ও মৃত ব্যক্তির সংংখ্যা ১ জন। এর মধ্যে ১৬ জন পুরুষ, ৪ জন মহিলা ও ২ জন শিশু। আক্রান্তদের মধ্যে সদর উপজেলায় শিশুসহ ৭ জন(মৃত একজন), নবাবগঞ্জে ৩ জন, ফুলবাড়ীতে ১ জন, পার্বতীপুরে ২ জন, বোচাগঞ্জে ১ জন, ঘোড়াঘাটে ২ জন, কাহারোল উপজেলায় ৪ জন ও হাকিমপুর উপজেলায় ২ জন।

দিনাজপুর জেলায় গত ২৪ ঘন্টায় হোম কোয়ারেন্টাইনে প্রেরিত হয়েছে ১৭৬ জন। বর্তমানে হোম কোয়ারেন্টাইনে থাকা সর্বমোট ৫৩২৬ জনের মধ্যে ৩৯১৪ জনকে সুস্থ হওয়ায় অব্যাহতি দেয়া হয়েছে। বর্তমানে হোম কোয়ারেন্টাইনের সংখ্যা দাঁড়িয়েছে ১৪১২ জন।

প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে সর্বমোট ২০০ জন এর মধ্যে অব্যাহতি পেয়েছে ৪৭ জন।

সোমবার (৪ মে) দিনাজপুর জেলার অদ্যাবধি ল্যাবরেটরীতে প্রেরিত নমুনা সংখ্যা ৭৪০ টি, এ পর্যন্ত ৬৮০ টি নমুনা ফলাফল পাওয়া গেছে, এর মধ্যে জেলায় মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ২১ জন এবং মৃত ১ জন ( মোট ২২ জন)। তাদের মধ্যে ২০ জন রয়েছে হোম আইসোলেশনে ও নবাবগঞ্জে ০১ জন রয়েছে প্রাতিষ্ঠানিক আইসোলেশনে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে