এ মাসেই সিলেটে ভয়াবহ দূর্যোগের আশঙ্কা!

0
609

ফেঞ্চুগঞ্জ প্রতিনিধি:-রেজাউল করিম চৌধুরী।
মহামারি করোনায় আতংকিত সিলেট জেলা।তারই মাঝে বিরাজ করছে চলতি মাসে নানা প্রাকৃতিক দুর্যোগ,পূর্বাভাস পাওয়া গেলো দূর্যোগের।চলতি মাসেই উত্তর-পূর্বাঞ্চলে হতে পারে ঘূর্ণিঝড়, বন্যা ও তাপপ্রবাহ।৩ মে (রবিবার) দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাস এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়েছে, মে মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের পাশপাশি বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত দুই থেকে তিন দিন মাঝারি থেকে তীব্র বজ্রঝড় (কালবৈশাখী) এবং দেশের অন্যত্র তিন থেকে চার দিন হালকা অথবা মাঝারি বজ্রঝড় (কালবৈশাখী) হতে পারে। সেই সাথে সিলেটসহ দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

আবার এই মাসেই ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চল অর্থাৎ- সিলেট বিভাগের নিম্নাঞ্চলে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এছাড়াও উত্তর এবং উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ।যার তাপ হতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি।

অপরদিকে, আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে- সিলেট, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ ও বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এই অবস্থা চলতে পারে আগামী তিন দিন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে