চসিকের ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ঘোষণা । তারুণ্য বিডি ২৪ ডটকম

0
734

আনিসুর রহমান (চট্টগ্রাম): চট্টগ্রাম সিটি করপোরেশনের ২০১৮-১৯ অর্থবছরে ২ হাজার ৪২৫ কোটি ৪২ লাখ ৮২ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে ।

যেখানে আপ্যায়ন খাতে ব্যয় ধরা হয়েছে ৪ কোটি ৩০ লাখ ও ধূমপানের হাত থেকে তরুণ সমাজকে রক্ষা করতে ব্যায় ধরা হয়েছে ২কোটি টাকা।

আজ মঙ্গলবার দুপুরে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কে.বি আব্দুস সাত্তার মিলনায়তনে এ প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন।

মেয়র আরো বলেন, আপনারা জানেন সিটি করপোরেশনের আবশ্যিক সেবা কার্যক্রম হচ্ছে ব্যর্জ্য ব্যবস্থাপনা, রাস্তাঘাট সংস্কার ও মেরামত এবং সড়ক বাতির মাধ্যমে আলোকায়নের ব্যবস্থা করা। এর বাইরেও শিক্ষা ও স্বাস্থ্য খাতে ব্যাপক কর্মকাণ্ড পরিচালনা করে থাকে। প্রতি বছর শিক্ষাখাতে ৪৩ কোটি টাকা ও স্বাস্থ্যখাতে ১৩ কোটি টাকা যা মোট ৫৬ কোটি টাকা ভর্তুকি প্রদান করার নজির বাংলাদেশে আর কোনো সিটি করপোরেশনের নেই। তিনি বিভিন্ন প্রকল্পের ফিরিস্তি তুলে ধরেন মেয়র।

এছাড়া ত্রাণ সাহায্য, উন্নয়ন অনুদান ও অন্যান্য উৎস থেকে আয় ধরা হয়েছে ১ হাজার ৭৩০ কোটি ৫০ লাখ টাকা।
‘বাজেটে বেতনভাতা ও পারিশ্রমিক, মেরামত ও রক্ষণাবেক্ষণ, ভাড়া-কর ও অভিকর, বিদ্যুৎ, জ্বালানি ও পানি, কল্যাণমূলক ব্যয়, ডাক তার ও দূরালাপনী, আতিথেয়তাসহ অন্যান্য ব্যয় খাতে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮৮০ কোটি ৬০ লাখ টাকা।

যেখানে চসিকের নিজস্ব খাত থেকে আয় ধরা হয়েছে ৬৯৪ কোটি ৯২ লাখ ৮২ হাজার টাকা ।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহার সভাপতিত্বে বাজেট অধিবেশনে আরো উপস্থিত ছিলেন প্রধান প্রকৌশলী লে. কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ, প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, সচিব মো. আবুল হোসেন, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ সাইফুদ্দিন, কাউন্সিলর আবিদা আজাদ, আবদুল মালেকসহ চসিকের সকল ওয়ার্ডের ওয়ার্ড কাউন্সিলররা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে