কঠিন শর্তের ঋণে বিমানের দুটি বোয়িং কেনা হচ্ছে । তারুণ্য বিডি ২৪ ডটকম

0
757

তারুণ্য বিডি ২৪ ডটকম: এইচএসবিসি ব্যাংক থেকে কঠিন শর্তের ঋণে বিমান বাংলাদেশের জন্য দুটি বোয়িং বিমান কেনা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, মোট ছয়টি বোয়িং কেনার পর্যায়ে রয়েছে। তবে চলতি বছরেই দুটি বোয়িং কেনার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে।

গতকাল সচিবালয়ে অনমনীয় বৈদেশিক ঋণ সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। ওই বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরসহ কমিটির অন্য সদস্যরাও উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আজকে দুটি বোয়িং কেনার জন্য এইচএসবিসি হংকংয়ের কাছ থেকে ২৭০ মিলিয়ন ডলার ঋণ নেওয়ার বিষয়টি চূড়ান্ত হয়েছে। এ ঋণের সব মিলিয়ে সুদহার হবে ৭ দশমিক ২ শতাংশ। পরিশোধ করতে হবে ১২ বছরে।

তিনি বলেন, এই ঋণের সুদহার আমাদের দেশের তুলনায় বেশি। হার্ড টার্ম লোনে সুদহার সব সময় বেশি হয়। বিমান বাংলাদেশ এমনিতে একটি লোকসানি প্রতিষ্ঠান, তারপরও এত চড়া সুদে বিমান কেনার যৌক্তিকতার বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে অর্থমন্ত্রী পাল্টা প্রশ্ন রেখে বলেন, কোন দেশের বিমান লাভজনক? বিশ্বের কোনো দেশের রাষ্ট্রীয় বিমান সংস্থাই লাভজনক নয়।

সূত্র: বিডি-প্রতিদিন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে