ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সের ডক্টর্স কোয়ার্টার পরিত্যক্ত

0
615

এজি লাভলু, কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শয্যায় উন্নীত করা হলেও বিভিন্ন সংকটে রয়েছে স্বাস্থ্যসেবা কার্যক্রম। বহুতল ভবন অবকাঠামোসহ অন্যান্য কার্যক্রম সেভাবে সম্প্রসারিত না হওয়ায় আশানুরূপ স্বাস্থ্যসেবা পাচ্ছে না উপজেলার মানুষ। ডাক্তারদের জন্য নিরাপদ আবাসনের ব্যবস্থা না থাকায় অনেক ডাক্তার যোগদান করলেও অল্প সময়ের মধ্যে বদলি নিয়ে চলে যাচ্ছেন। ৬ ব্লক বিশিষ্ট পুরাতন ডক্টরস আবাসিক কোয়ার্টার এখন ভগ্নপ্রায়। ভালো দরজা জানালাও নেই সেখানে। ডাক্তার না থাকায় বছরের পর বছর এটি জরাজীর্ণ ফাঁকা পড়ে আছে। বৃষ্টির সময় ছাদ চুইয়ে পানি পড়ে ভেতরে। অনেক স্থানে পলেস্তারা খসে পড়ে ছাদের রড বের হয়ে গেছে।

ওয়াল গুলোতে ফাটল ধরেছে। শ্যাওলা জমা ওয়ালে জন্ম নিয়েছে পরগাছা। যেকোনো সময় ভবনটি ধসে ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা। আর এসব কারণেই দীর্ঘদিন ধরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটির চিকিৎসকের বেশ কিছু পদ খালি রয়েছে। যারাও আছেন, তারাও থাকার জন্য বিকল্প ব্যবস্থা খুঁজছেন।

এদিকে সরজমিনে দেখা যায়, উপজেলা পরিষদের আবাসিক কোয়ার্টার গুলোরও বেহালদশা। দু’টি ভবন পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। মেরামত করাতো দূরের কথা, প্রশাসনিক কোনো নজরদারি নেই। সন্ধ্যা নামলেই মাদকসেবীদের আনাগোনা চোখে পড়ে সেখানে। প্রশাসনকে জানানো হলেও তেমন কোনো ব্যবস্থা নেয়া হয়নি। মাঝে মধ্যে পুলিশ পুরাতন ভবনে গভীর রাতে অভিযান চালালেও থামছে না মাদকসেবীদের আড্ডাখানা।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাজু মিয়া জানান, ডক্টরস কোয়ার্টারটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। দীর্ঘদিন এটি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা করে নতুন ডক্টরস কোয়ার্টার নির্মাণ করার জন্য ব্যবস্থা গ্রহণ করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মোছা. মাছুমা আরেফিন জানান, পরিত্যক্ত ভবনগুলো ভেঙে ফেলার জন্য জেলা ডিসি স্যারকে অবগত করেছি। তিনি ফাইল তৈরি করতে বলেছেন আমরা পুরাতন ভবনের ফাইল পাঠিয়ে দিয়েছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে