‘রানি ভিক্টোরিয়া রাজশাহীর আম খেতে চেয়েছিলেন’

0
618

ব্রিটিশ আমলে রানি ভিক্টোরিয়া রাজশাহীর আম খেতে চেয়েছিলেন বলে জানিয়েছেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক, নিউজটোয়েন্টিফোর ও রেডিও ক্যাপিটালের সিইও নঈম নিজাম।

তিনি বলেন, ‘রানি ভিক্টোরিয়ার আমলে এখানে ব্রিটিশ শাসন ছিল। তিনি(রানি) তখন এই আম খেতে চেয়েছিলেন। সে সময় ব্রিটিশ পরিবারের এতো আম দেখার সুযোগ ছিল না। তখন রানি আম খেতে চেয়েছিলেন। চার পাঁচ মাস লেগেছিল আম পাঠানোর জন্য। সেটা পচে গিয়েছিল। পরে আবার পাঠানোর জন্য তিনি বলেছিলেন।’

শনিবার ‘আমের দেশে নতুন বেশে’ শীর্ষক আলোচনায় সভাপতির বক্তব্যে নঈম নিজাম এসব কথা বলেন। ‘আমের রাজধানী’খ্যাত রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের আমের সম্ভাবনা ও সমস্যা নিয়ে বিশেষ এই আলোচনার আয়োজন করে বাংলানিউজ।

সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহীর জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের। তিনি বলেন, আমগুলো কিভাবে রফতানি করা যায়, সে বিষয়গুলো আমি দেখি। আমি নিজে অনেকগুলো বাগানে গিয়েছি, আমচাষিদের সঙ্গে কথা বলেছি। আমরা চাই আমের সঠিকমূল্যই যেন চাষিরা পায়। ঢাকা শহরের ১৩টি রফতানি যে বাজার সম্পর্কে যে কথা বলা হয়েছে আমি সে বিষয়ে কৃষিমন্ত্রীর সঙ্গে ব্যক্তিগতভাবে যোগাযোগ করবো। পরিবহনে যদি আম চাষিরা কোনো ধরনের হয়রানির শিকার হন, সঙ্গে সঙ্গে জানাবেন। আমার মোবাইল নম্বর সবার জন্য উন্মক্ত। এতে আমার কোনো অফিসে দুর্নীতি হতে পারবে না।’

বাংলানিউজের কনসালট্যান্ট এডিটর জুয়েল মাজহারের পরিচালনায় আরও বক্তব্য রাখেন রাজশাহী পুলিশ সুপার মো. শহিদুল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সালাহ উদ্দিন, রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুব্রত পাল, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইনতত্ত্ব) নাছিমা খাতুন, জেলা নেজারত ডেপুটি কালেক্টর শরীফ আসিফ রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয় ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, আম চাষি ও ব্যবসায়ী ইসমাঈল খান শামীম, আম চাষি ও ব্যবসায়ী খন্দকার মনিরুজ্জামান মিনার, রাজশাহী অ্যাগ্রো ফুড প্রডিউসার সোসাইটির আহ্বায়ক মো. আনোয়ারুল হক, আম গবেষক ও লেখক মো. মাহাবুব সিদ্দিকী, আম চাষি ও ব্যবসায়ী (বাঘা) মো. জিল্লুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ আম গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা শরফ উদ্দিন, চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মঞ্জুরুল-হুদা।

বিডি-প্রতিদিন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে