পরিবেশ দূষন রোধে ইবিতে ইএসজি বিভাগেরলিফলেট বিতরণ

0
644

ইবি প্রতিনিধি-
‘রক্ষা করি পরিবেশ, গড়ি সোনার বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে লিফলেট বিতরণ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এনভায়রনমেন্টাল সাইন্স এন্ড জিওগ্রাফি (ইএসজি) বিভাগের শিক্ষার্থীরা। ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে তিন দিন ব্যাপী শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ করে তারা।

জানা যায়, পরিবেশের বিপর্যয় রোধ ও সচেতনতা বৃদ্ধিতে বিভাগের সভাপতি অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল, লেকচারার বিপুল রায়, লেকচারার মোঃ ইনজামুল হক ও লেকচারার আনিসুল কবিরের সহযোগিতায় শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ করেছে ইএসজি বিভাগের শিক্ষার্থীরা। কর্মসূচির উদ্যোগ গ্রহণ করেন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শাকিল শেখ, শুভ্র সরকার শুভ ও রাকিবুল ইসলাম রাকিব।

তথ্য সূত্রে, বায়ু দূষণের কারণে দেশে প্রতি বছর মৃত্যুবরণ করছে ১ লক্ষ ৭৫ হাজার মানুষ। যেখানে পানি দূষণের কারণেই প্রতিদিন ৮০ জনের মৃত্যু হয়। অন্যদিকে শব্দ দূষণ, অতিমাত্রায় প্লাষ্টিক ব্যবহার, জলবায়ুর পরিবর্তন, গ্রীণ হাউস প্রতিক্রিয়া ইত্যাদির প্রভাবে জীব বৈচিত্র্য আজ হুমকির মুখে। তাপমাত্রা যেভাবে বৃদ্ধি পাচ্ছে এভাবে বাড়তে থাকলে অল্পদিনেই সমুদ্রের উচ্চতা বৃদ্ধি পেয়ে দক্ষিনাঞ্চল পানির নিচে তলিয়ে যাবে।বর্ষা মৌসুমে বৃষ্টি হচ্ছে না কিন্তু শীতকালে হটাৎ বৃষ্টি তাছাড়া অতিবৃষ্টি আর হঠাৎ বন্যা তো লেগেই আছে। এসব সরাসরি প্রভাব ফেলছে আমাদের ফসলে, সৃষ্টি করছে খাদ্য সংকট।

বিভাগের শিক্ষার্থী শাকিল শেখ বলেন, ‘বিলাসিতার জন্যই পৃথিবী আজ বসবাসের অযোগ্য হয়ে যাচ্ছে। স্বপ্ন দেখি একটি দূষনমুক্ত সুন্দর সবুজ পৃথিবী উপহার দিয়ে যাবো আগামী প্রজন্মকে। এই লক্ষ্যে ক্যাম্পেইন ও লিফলেট বিতরন। হতে পারে আমাদের একটু সচেতনাতায় পারবে পরিবেশদূষণ রোধ করতে, আগামী প্রজন্মকে একটি দূষণমুক্ত সুন্দর সবুজ পৃথিব উপহার দিতে।’

উল্লেখ্য, পরিবেশগত ঝুঁকির সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বাংলাদেশ। দেশে যত মানুষের মৃত্যু হয় ২৮ শতাংশ মারা যায় পরিবেশ দূষণজনিত কারণে। পরিবেশ দূষণের ফলে বৈশ্বিক উঞ্চায়ন বৃদ্ধির প্রভাবে ৯০ ভাগ বনভূমি আজ ধ্বংস হয়ে গেছে। অনেক প্রজাতির প্রাণী ও উদ্ভিদ বিপন্ন হয়ে জীববৈচিত্র ধ্বংসের পথে এগিয়ে যাচ্ছে।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে