জনসাধারণের সহযোগিতা থাকলে ইউনিয়ন পরিষদের সকল উন্নয়নমূলক কাজ আরও এগিয়ে যাবে

    0
    590

    চাঁদপুর সদর উপজেলার ৮নং বাগাদী ইউনিয়ন পরিষদের ২০১৮-১৯ অর্থ বছরের ১ কোটি ৬৮ লাখ ৫০ হাজার ৯শ’ ৩২ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

    সোমবার বিকেলে ইউনিয়ন পরিষদের হলরুমে বাজেট ঘোষণা করেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ বেলায়েত হোসেন বিল্লাল। ‘চাই স্বচ্ছ, জবাবদিহি ও জনঅংশগ্রহণমূলক স্থানীয় সরকার প্রতিষ্ঠান’ এই শ্লোগান নিয়ে স্থানীয় সরকার ও গণতন্ত্রের ভিত্তিকে সুদৃঢ় এবং ইউনিয়ন পরিষদের বাজেট ব্যবহারে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি করার লক্ষ্যে বাগাদী ইউনিয়ন পরিষদের আয়োজনে এবং সচেতন নাগরিক কমিটি-সনাক, চাঁদপুরের সহযোগিতায় ‘উন্মুক্ত বাজেট ঘোষণা’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সনাক সভাপতি কাজী শাহাদাত। শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা জাকির হোসেন হিরু ও গীতা পাঠ করেন ইয়েস সদস্য রাজীব দাস।

    পরিষদের চেয়ারম্যান মোঃ বেলায়েত হোসেন বলেন, আপনারা সহযোগিতা করলে এই ইউনিয়ন পরিষদের সকল উন্নয়নমূলক কাজ করা সম্ভব হবে। সামর্থ্যের কারণে বিগত দিনের কয়েকটি কাজ করা সম্ভব হয়নি। আশা করছি পর্যায়ক্রমে তা বাস্তবাযন করা হবে। এই ইউনিয়নের অনেক বাসিন্দা সঠিক সময়ে ট্যাঙ্ দেয় না। তিনি বলেন, যে ছোট ছোট উন্নয়নমূলক কাজগুলো রয়েছে আপনাদের ট্যাঙ্রে টাকায় সে কাজগুলো করা হয়। তিনি জনসাধারণকে সময়মতো ট্যাঙ্ পরিশোধ করার আহ্বান জানান। তিনি বলেন, ওয়ার্ড সভা থেকে প্রাপ্ত সুপারিশগুলোও বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে। আজকের উন্মুক্ত বাজেট অনুষ্ঠানে আপনারা যে সুপারিশগুলো দিয়েছেন তা বাজেটে অন্তর্ভুক্ত করার জন্যে আমি চেষ্টা করবো। তিনি আরও বলেন, বর্তমান সরকারের কার্যক্রমগুলো সঠিকভাবে বাস্তবায়ন করার জন্যে নারী-পুরুষ সকলের সহযোগিতা প্রয়োজন। ইউনিয়নের নারী ও যুবকদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ইতিমধ্যে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়াও বিভিন্ন স্কুলে কম্পিউটার ট্রেনিং সেন্টার, টুল-টেবিল প্রদান ও ক্ষুদ্র মেরামতসহ উন্নয়নমূলক বেশ কিছু কাজ ইতিমধ্যে করা হয়েছে। তিনি বলেন, জনসাধারণের সহযোগিতা থাকলে ইউনিয়ন পরিষদের উন্নয়নমূলক কাজ আরও ত্বরান্বিত হবে। সামাজিক দায়বদ্ধতা থেকে ইউনিয়নের সকল উন্নয়নমূলক কার্যক্রমে আপনাদের এগিয়ে আসতে হবে। উন্মুক্ত বাজেট অনুষ্ঠানে সহযোগিতা করার জন্য তিনি সনাককে ধন্যবাদ জানান।

    সভাপতির বক্তব্যে সনাক সভাপতি কাজী শাহাদাত বলেন, পূর্বে এভাবে উন্মুক্তভাবে বাজেট ঘোষণা হতো না। ৮নং বাগাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান যেভাবে বিপুল সংখ্যক জনসাধারণের উপস্থিতিতে উন্মুক্তভাবে বাজেট ঘোষণা করেছেন, আমরা আশা করছি তা অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী পরিষদের তথ্য কর্মকর্তা হচ্ছেন পরিষদের সচিব। আপনারা পরিষদের সেবা সম্পর্কিত যে কোন তথ্যের জন্যে পরিষদের সচিবের সাথে আলোচনা করতে পারবেন। আমি আশা করছি, সকলের সহযোগিতায় এই ইউনিয়নের সকল উন্নয়নমূলক কাজ সাধিত হবে। উন্মুক্ত বাজেট ঘোষণার মাধ্যমে পরিষদের সেবার মানের উন্নয়ন হবে, এমনকি বাজেট ব্যবহারে জনসম্পৃক্ততা বৃদ্ধি পাবে। আজকের এই উন্মুক্ত বাজেট অনুষ্ঠানে আপনারা যে সুপারিশগুলো করেছেন এবং সুচিন্তিত যে মতামত দিয়েছেন কর্তৃপক্ষ তা অবশ্যই বিবেচনায় নিবে। অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য তিনি উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান।

    অনুষ্ঠানে ঘোষিত বাজেটের ওপর উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। পর্বটি পরিচালনা করেন সনাক, চাঁদপুরের সহ-সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন। এ সময় উপস্থিত জনসাধারণ কিছু সুপারিশ, মতামত, সমস্যা তুলে ধরেন। এরা হচ্ছেন মোঃ আব্দুর রাজ্জাক, মোঃ ইউসুফ, মোঃ বিল্লাল পাটওয়ারী ও অহিদা বেগম। তারা বাগাদী ইউনিয়ন পরিষদের বাজেটে বিভিন্ন বাজারের আয় অন্তর্ভুক্তি ও পরিষ্কার পরিচ্ছন্নতার দায়িত্ব পালন, রাস্তাঘাট মেরামত করা, নদী ভাঙ্গনরোধে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ, বিধবা ভাতা, বয়স্ক ভাতাসহ বেশ কিছু সুপারিশ তুলে ধরেন।

    অনুষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে বক্তব্য রাখেন টিআইবির এরিয়া ম্যানেজার মোঃ মাসুদ রানা। স্বাগত বক্তব্য রাখেন সনাক-চাঁদপুরের স্থানীয় সরকার বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক মোঃ আব্দুল মালেক। শুভেচ্ছা বক্তব্য রাখেন সনাক-চাঁদপুরের সাবেক আহ্বায়ক প্রফেসর মনোহর আলী, ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান মোঃ ইছহাক গাজী ও ৮নং ওয়ার্ডের সদস্য মোঃ রিয়াজ উদ্দিন পাটওয়ারী। তথ্য অধিকার আইন ও তথ্যের উন্মুক্ততা এবং বাজেট সম্পর্কিত বক্তব্য রাখেন পরিষদের সচিব মোঃ মহিবুবুল আহছান। এছাড়াও বক্তব্য রাখেন ৭নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর খান, ৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ মনির হোসেন মিয়াজী, ৮নং বাগাদী ইউনিয়নের কমিউনিটি পুলিশিং-এর সভাপতি হাফেজ হাসান খান, সাধারণ সম্পাদক মাওলানা জাকির হোসেন হিরু, বাগাদী আহম্মদিয়া ফাযিল মাদ্রাসার প্রভাষক মাহফুজ উল্যাহ খান, রাজনৈতিক ব্যক্তিত্ব আঃ বারেক গাজী, ইউনিয়ন যুবলীগ নেতা মোঃ কবির হোসেন পাটওয়ারী প্রমুখ। ২০১৮-১৯ অর্থ বছরের ‘উন্মুক্ত বাজেট ঘোষণা’ অনুষ্ঠান পরিচালনা করেন টিআইবি’র রাজন চন্দ্র দে।

    অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন টিআইবি’র এসিস্টেন্ট ম্যানেজার (অর্থ ও প্রশাসন) শিশির কুমার সরকার, সাংবাদিক, শিক্ষক, বীর মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, নারী নেত্রী, সমাজকর্মী, কৃষক, ইউপি সদস্যবৃন্দ, ইউনিয়নের কর্মচারী, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ গ্রুপের সদস্যবৃন্দ। এছাড়াও সনাক-চাঁদপুরের ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ গ্রুপের উদ্যোগে ইউনিয়ন পরিষদের সেবা সংক্রান্ত তথ্যপত্র বিতরণ এবং ভ্রাম্যমাণ তথ্য ও পরামর্শ কেন্দ্রের মাধ্যমে তথ্য ও পরামর্শ সেবা প্রদান করা হয়।

    প্রেস বিজ্ঞপ্তি/চেয়ারম্যান মোঃ বেলায়েত হোসেন

    একটি উত্তর ত্যাগ

    আপনার মন্তব্য লিখুন দয়া করে!
    এখানে আপনার নাম লিখুন দয়া করে