ছোট মাথায় বড় ভাবনা,ক্লোরোফিলের মাধ্যমে মানুষের শরীরে খাদ্য তৈরীর প্রচেষ্টায় পাবনার মেহেদী

0
670

তোফাজ্জল হোসেন বাবু,পাবনা ঃ
উদ্ভিদ ক্লোরোফিলের মাধ্যমে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় নিজের খাদ্য নিজেই তৈরী বা প্রস্তুত করে। তাহলে সেই ক্লোরোফিল মানবদেহে প্রয়োগের মাধ্যমে খাদ্য চাহিদা মেটানো যায় কিনা এমন প্রচেষ্টায় গত দেড় বছর ধরে পরীক্ষা- নিরীক্ষা চালিয়ে যাচ্ছে শান্ত।

পরীক্ষার অংশ হিসেবে ক্লোরোফিল নিজের শরীরেই প্রয়োগ করে সফলও হয়েছে এমন দাবী তার।

পাবনা জেলার চাটমোহর সরকারি কলেজের বিজ্ঞান শাখার ছাত্র মেহেদী শাওন শান্ত জানায়, কোন একদিন ইন্টারনেটে ক্লোরোফিল সম্পর্কে জানতে পারি, ভাবতে থাকি যদি ক্লোরোফিল মানুষের রক্তে প্রয়োগ করা হয় তাহলে কি মানুষের দেহেও শর্করা জাতীয় খাদ্য অর্থাৎ গ্লুকোজ উৎপন্ন হবে নাকি বিপরীত কোন ক্রিয়া সংঘটিত হবে? এই ভাবনা থেকে দেড় বছর আগে একটি নির্দিষ্ট মাত্রায় কয়েক ধাপে নিজের শরীরেই (রক্তে) ক্লোরোফিল প্রবেশ করাই। নিজেকে পর্যবেক্ষনে রাখি। পর্যবেক্ষনে সামান্য সমস্যা ছাড়া প্রাথমিকভাবে সফল হয়েছি।

শান্ত জানায়, এটা একেবারেই প্রাথমিক পর্যায়। আরো অধিকতর পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন। এ পর্যায়ে আরো পরীক্ষা-নিরীক্ষার জন্য যে কাঁচামাল ও যন্ত্রপাতি এবং উন্নত ল্যাবের প্রয়োজন সেগুলো স্থানীয়ভাবে এবং তার পক্ষে যোগান দেয়া সম্ভবকর নয়। এজন্য সংশ্লিষ্টদের সহযোগিতার আশা কামনা করছেন মেহেদী।

শান্ত আরো বলেন, ‘পরীক্ষা-নিরীক্ষায় যেহেতু প্রাথমিকভাবে সফল হয়েছি, সেহেতু আইনসিদ্ধ উপায়ে অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিস্টদের সহযোগিতা প্রত্যাশা কামনা করছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে