সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র কবি ও গীতিকার শাহানাজ পারভীন শাহীন

0
1144
বিশিষ্ট কবি ও গীতিকার শাহানাজ পারভীন

বাংলা সাহিতের উজ্জ্বল নক্ষত্র কবিও গীতিকার শাহানাজ পারভীন শাহীন

তারুণ্য বিডি ২৪ ডটকম : স্বাধীন বাবু- বাংলা সাহিতের উজ্জ্বল নক্ষত্র কবিও গীতিকার শাহানাজ পারভীন শাহীন। ১৯৭৯,৩১শে আগষ্ট বেথইর কাটিয়দী কিশোরগন্জ জেলায় জন্ম গ্রহণ করেন।পিতা,আব্দুল মান্নান ও মাতা,ফতেমা বেগমের ৫ বোন ও এক ভাইয়ের বড় তিনি ।তিনি স্কুল জীবন থেকে তার লেখালোখির হাতেখড়ি ক্লাস নাইন থেকে।গ্রামের ব্রাক পাঠাগারের সদস্য হয়ে সেখান থেকে ছোট বড় বাংলা সাহিত্যের স্বনামধন্য লেখক কবির প্রায় সাড়ে চার হাজার বই তিনি বাসায় এনে লুকিয়ে পড়তেন আর লিখালিখি করতেন বাবা মা’র বকুনির ভয়ে।

লিখা তার স্কুলখাতাতেই সীমাবদ্ধ থাকতো তখন ছদ্ম নামে। বেথইর প্রাইমারী স্কুল থেকে পশ্চম শ্রেণী, কাটিয়াদী গাল হাইস্কুল থেকে এস এস সি,ডাঃ আব্দুল মান্নান মহিলা কলেজ থেকে এইচ,এস,সি ও বড়চাপা ইউনিয়ান আদর্শ ইউনিয়ন ডিগ্রী কলেজ থেকে বি,এস,এস ,,আনন্দমোহন বিশ্ববিদ্যালয় থেকে মাষ্টার্স করেন। তিনি বর্তমানে কিশোরগঞ্জ জেলার ইটনা উপজেলার রাষ্ট্রপতি আব্দুল হামিদ সরকারী কলেজ এর প্রভাষক,,ইসলামের ইতিহাস ও সংস্কৃতি। অনেক ব্যাস্ততার মাঝে ও লেখালেখি ভুলে থাকতে পারেননি।তার লেখা কিশোরগন্জের বিভিন্ন পত্রিকা তে ছাপা হতো।তার লেখাপড়ার হাতে খড়ি মাতা ফতেমা বেগম এর কাছ থেকে, মায়ের দোয়া নিয়ে তাকে আর পিছু তাকাতে হয়নি।

তার প্রথম কাব্যগ্রন্থ আসে একুশে বই মেলায় “ভালোবেসে” ২০১৬-তে। ২০১৭ তে আসে দুইটি কাব্যগ্রন্থ “কথা কও ও তুমিই হবে পূনিমা দাড়িকমা প্রকাশনী থেকে প্রকাশ করেন। ব্যাপক সাড়া পাবার পর তিনি আরো দুটি তার সম্পাদনায় যৌথ্য কব্যগ্রন্থ ২০১৬ ও ১৭ একুশে বই মেলায় নিয়ে আসেন স্বপ্ন দিগন্ত ও স্বপ্ন নোঙর নামে ,বাংলাদেশ ভারতের একশত কবিকে নিয়ে দুইটি বই প্রকাশ হয়।এই দুইটি কাব্যগ্রন্থও ব্যাপক ভাবে সাড়া ফেলে। তার এই সাফল্য তাকে লেখার মাত্রা বাড়িয়ে দেয়, লিখতে থাকেন নাটক, গান, গল্প, তার প্রথম আধুনিক গান আসে, জিন্দালাশ, সুরকার ও শিল্পী স্বাধীন বাবুর কন্ঠে, গানটি ইউটিউবে ব্যাপক সাড়া ফেলে, বাংলাদেশে ক্রিকেট দলের অধিনায়ক যখন দল থেকে অবসরে যাবার ঘোষনা দেন, তখন আবার মাশরাফি কে ঘিরে গান রচনা করেন আর জে নয়নের সুর ও কন্ঠে,,মাশরাফি ফিরে আয়,,এ গানটিও ইউটিউবে ব্যাপক সাড়া ফেলে।আবার নতুন গান রচনা করেন, দিনেরাতে আমার আকাশ, রাত দুপুরে যাই ভাবি, ভরেনাতো মন তোরে ভালবেসে, স্বাধীন বাবুর সুর ও কন্ঠে বাউল মিডিয়া ইউটিউব চ্যানেলে গানগুলি সারা বিশ্বের মানুষের হাতের মুঠোয় পৌঁছে গেছে।

তিনি একজন সফল সংগঠক। অনলাইনে “সাহিত্যকথা পরিষদ”এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এর দায়িত্ব পালন করছেন এ গ্রুপে। বাংলাদেশ সহ সারাবিশ্বের বত্রিশ হাজার লেখক পাঠক এখানে সদস্য পদ নিয়ে আছেন ও প্রতিদিন কবিতা পোষ্ট দিচ্ছেন। তাছাড়া বাউল মিডিয়া ০৭ নামে একটি গীতিকবিতা গ্রুপ গড়ে তুলেছেন এখানে ও গীতিকবিরা তাদের লেখা গান নিয়মিত পোষ্ট করে থাকেন, কবি শাহানাজ পারভীন বর্তমানে কিশোগঞ্জের উকিল পাড়া তার নিজ বাড়ীতে বসবাস করেন তিনি উত্তর উত্তর বঙ্গবন্ধুর সোনার বাংলার সোনার মানুষের জন্য আরো অনেক লিখবেন। তার লেখাতে যেমন ফুটে উঠে গরীব দুখির কথা, সমাজের বাস্তবতা। এই ধারাবাহিকতা বজায় রাখবেন এই কামনা করি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে