আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে জার্মান যাচ্ছেন ইবি শিক্ষক

0
643

ইবি প্রতিনিধি:জার্মানির হামবুর্গ বিশ্ববিদ্যালয়ের একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিত যাচ্ছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. ইকবাল হোছাইন। আগামী ৩ থেকে ৫ অক্টোবর অনুষ্ঠিত ওই সম্মলনে ‘সহিংসতা ও উগ্রবাদ প্রচারে প্রান্তিক চিন্তার ভূমিকা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবন তিনি। আন্তর্জাতিক গবেষণামূলক সংগঠন ড্যাভা’র ২৬ তম সম্মেলন এটি।

সূত্র মতে, বর্তমান বিশ্বে চলমান সমসাময়িক বিভিন সমস্যা সমাধানের লক্ষ্যে কাজ কর যাচ্ছে জার্মানির গবেষণা ভিত্তিক সংগঠন ড্যাভা। মধ্যপ্রাচ্যর মুসলিম দেশগুলার সাথে ইসরাইলে সৃষ্ট সমস্যা থেকে উত্তরণের জন্য বিশেষ ভূমিকা পালন করছে সংগঠনটি।

আগামী ৩ থেকে ৫ অক্টোবর জার্মানির হামবুর্গ বিশ্ববিদ্যালয়ে ‘জার্মান মিডিল ইস্ট স্টাডিজ অ্যাসোসিয়েশন’ ড্যাভা’র সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মলনে মধ্যপ্রাচ্যর বিভিন দেশের বুদ্ধিজীবী ও ইসলামীক স্কলাররা অংশগ্রহণ করবেন। দক্ষিণ এশিয়া থেকে ভারত, পাকিস্থান ও বাংলাদেশের প্রতিনিধিরাও থাকবন এ সম্মলনে। বাংলাদেশ থেকে একমাত্র ইসলামীক স্কলার হিসেবে থাকবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. ইকবাল হোছাইন। সম্প্রতি তিনি যুক্তরাষ্ট্রে ‘ইন্টার ফেইথ ইন ইসলাম এন্ড মুসলিম ওয়ার্ল্ড’ নিয়ে কাজ করে ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন।

এবিষয়ে অধ্যাপক ড. ইকবাল হোছাইন বলন, ‘সমাজের প্রত্যক মানুষ ধর্মের সাথ সম্পৃক্ত। কিন্তু এক শ্রেণির মানুষ আছে, যারা নিজের ধর্মকে নিজের ভিতর প্রতিষ্ঠিত না করে অন্যের উপর চাপিয়ে দিচ্ছে। ফলে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। এসকল সমস্যা সমাধানে আন্তর্জাতিক মহল কোন পদক্ষেপ নিচ্ছে না। এসকল সমস্যা সমাধান করে সমাজে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সংগঠনটি কাজ করে যাচ্ছে।’

রিয়াদ হাসান
ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
মোবাইল: ০১৫২১-৭৩৩৫২১
তারিখ: ৩০.০৯.১৯

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে