চরজব্বার ডিগ্রী কলেজ প্রতিষ্ঠাতা জনাব অলি উদ্দিন আহমদ এর হৃদক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরন

0
499

চরজব্বার ডিগ্রী কলেজ প্রতিষ্ঠাতা ও শহীদ জয়নাল আবেদীন মডেল উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি জনাব অলি উদ্দিন আহমদ (৫৮)আজ শনিবার ১০ টায় হঠাৎ হৃদক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরন করেন। ইন্নালিল্লাহে অইন্না ইলাহে রাজেউন।

নোয়াখালীর সুবর্ণচরের চরজুবিলীতে ১৯৬০ সালের ৩১ ডিসেম্বর তারিখে জন্মগ্রহন করেন। পিতা মাস্টার মুজিবুল হক আর মাতা মুক্তবির নেছা। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত জুবিলী জুনিয়র স্কুলে শিক্ষকতার মাধ্যমে পিতার কর্মজীবন শুরু। পরবর্তীতে বাংলাদেশ রেলওয়েতে যোগদান করে সরকারি চাকুরি শুরু করেন চট্টগ্রামে। জনাব অলি উদ্দিন প্রাথমিক শিক্ষা শুরু করেন নিজ গ্রামে। নিজের গ্রামে প্রতিষ্ঠিত শহীদ জয়নাল আবেদীন মডেল উচ্চ বিদ্যালয়ের প্রথম ছাত্র তিনি। এ বিদ্যালয় থেকে ১৯৭৭ সালে এসএসসি পাস করেন কৃতিত্বের সাথে। নোয়াখালী সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন ১৯৭৯ সালে। এরপর ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ১৯৮৩ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শণ বিষয়ে অনার্স পাস করেন। ছাত্র রজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন সার্জেন্ট জহুরুল হক হল শাখার জাসদ (ছাত্রলীগ) এর সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন।
ছাত্রজীবন সমাপ্ত করে পাড়ি দেন জাপান। কয়েক বছর জাপানে চাকুরি করে ঢাকায় জনশক্তি রপ্তানি ব্যবসায় জড়িয়ে পড়েন। ঢাকার ফকিরাপুলে প্রতিষ্ঠিত “পারাপার ইন্টারন্যাশনাল” এর মাধ্যমে দেশের হাজার হাজার মানুষকে জাপান, মালয়েশিয়া, কোরিয়াসহ অনেক দেশে প্রেরন করে বৈদেশিক মুদ্রা অর্জনে ভুমিকা রাখেন। অলি উদ্দিন এর কারনে আজ নোয়াখালী ও দেশের বিভিন্ন জেলায় প্রতিষ্ঠিত হয়েছে অনেক প্রবাসী।
নোয়াখালীর দক্ষিনাঞ্চলের সন্তানদের উচ্চশিক্ষা গ্রহনের সুবিধার্থে সুবর্নচর উপজেলা সদরের চরজুবিলীতে প্রতিষ্ঠা করেন চরজব্বার ডিগ্রী কলেজ। এ কলেজটি প্রতিষ্ঠার জন্য তিনি তিন একর ভুমি দান করেন, বর্তমানে এর বাজার মূল্য প্রায় পনের কোটি টাকা। চরজব্বার কলেজ সুবর্ণচরে প্রতিষ্ঠিত প্রথম এবং ঐতিহ্যবাহী কলেজ। ২০১৬ সালে ৩০ জুন মাননীয় প্রধানমন্ত্রী কলেজটিকে জাতীয়করনের জন্য চুড়ান্তভাবে অনুমোদন করেন। পরে একটি স্বার্থান্বেষীমহলের কারনে কলেজটির জাতীয়করন অনুমোদন বাতিল করা হল। বিএনপি সরকারের সময় ২৯ জানুয়ারি ২০০৫ তারিখে নিকারে ২৯তম বৈঠকে সুবর্ণচর উপজেলা সৃজিত হয়। নবসৃষ্ট উপজেলার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ২২ জানুয়ারি ২০০৯ তারিখে। জনাব অলি উদ্দিন অাহমদ এর সহধর্মিনী মুন্নি আহমদ নির্বাচিত হন মহিলা ভাইস চেয়ারম্যান।
নোয়াখালীর সুবর্ণচরে সরকারিকরনের জন্য তালিকাভুক্ত ও উপজেলা সদরে প্রতিষ্ঠিত এবং শ্রেষ্ঠ বিদ্যাপীঠ শহীদ জয়নাল আবেদীন মডেল উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হন ২০১৭ সালে। এছাড়া তিনি এলাকার মসজিদ, মক্তব ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িত। একজন মেধাবি, সাহসী, অকুতোভয়, নির্ভীক, নির্লোভ এবং এলাকার উন্নয়নে আপোষহীন জনদরদী নেতা হিসেবে পরিচিত। তিনি দুই ছেলে ও দুই মেয়ের জনক।

শহিদ উল্ল্যাহ বাচ্চু

Leave a Reply