চৌগাছায় পানির দামে বিক্রয় হচ্ছে গরু-ছাগলের চামড়া !

0
719

মোঃ মহিদুল ইসলাম, চৌগাছা(যশোর) যশোরের চৌগাছায় পানির দামে বিক্রয় হচ্ছে কোরবানীর গরু-ছাগলের চামড়ার দাম । এতো কম দামে চামড়া বিক্রয় দেখে অনেকে হতাশ হয়েছেন, অনেকে আবার কম দামে কোরবানীর পশুর চামড়া না বিক্রয় করে মসজিদ অথবা মাদ্রাসায় দান করে দিয়েছেন ।

উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভার সব গুলো পাড়া-মহল্লার চিত্র একই রকম কোরবানীর পশুর চামড়ার কোন দামই নেই । প্রতিবার কোরবানী দেবার আগে চামড়া কেনার জন্য চামড়া ব্যবসায়িরা এসে আগে ভাগে দাম দিয়ে যেত কিন্তু এবার চামড়ার বাজারে একেবারেই দাম না থাকায় ব্যবসায়িদের আনা গোনাও তুলনা মূলক অনেক কম । কিছু শ্রেনীর চামড়া ব্যবসায়িরা এসে কোন রকম নামমাত্র দামে চামড়া কিনছেন ।
সরেজমিন উপজেলার সদর ইউনিয়নের দঃ কয়ারপাড়া গ্রামের মসজিদের সামনে এসে দেখা যায়, সেখানে ২টি গরু ও ৩টি ছাগল কোরবানী করা হচ্ছে। এ প্রতিবেদকে শওকত আলী নামের এক ব্যক্তি জানান আমরা ৮৫০০০ হাজার টাকা দিয়ে ৭ জনের শেয়ার মিলে একটি গরু কোরবানী করি, যার মাংস হয় ১৮৬ কেজি কিন্তু চামড়া বিক্রয় করতে গেলে চামড়ার দাম ৪০০ টাকার বেশি দেবেনা বলে জানান চামড়া ব্যবসায়িরা ।
লিয়াকত আলী নামের এক ব্যক্তি জানান, আমি ১টি ছাগল কোরবানী করি যার মাংসের ওজন হয় ১৬ কেজি কিন্তু ইচ্ছায় না ইচ্ছায় ৪০ টাকা দামে চামড়াটি বিক্রয় করি ।
চামড়া ব্যবসায়ি মাধব কুমার জানান, এবার কোরবানীর চামড়ার এতো কম দাম যে আমরা চামড়া কিনতে মহা ঝামেলায় পড়ে যাচ্ছি, আবার অনেকে দাম শুনে আমাদের উপর রাগ করছে ।কিভাবে চামড়া কিনছেন জানতে চাইলে তিনি বলেন, চামড়ার একেবারেই দাম নেই তার পরেও ছোট ছাগল ৩০-৪০ টাকা বড় ছাগল ৪০-৫০ টাকা ও ছোট গরুর চামড়ার দাম ১৮০-২০০ ঠাকা এবং বড় গরুর চামড়ার দাম ৩০০-৪০০ দামে আমরা কিনছি ।

বিশ্ব বাজারে চামড়ার দাম তুলনা মূলক বেশি থাকলেও বাংলাদেশে তা অনেক কম তবে ঈদুল আযহায় এবার কোরবানি পশুর চমড়া ঢাকায় প্রতি বর্গফুট ৪৫-৫০ টাকা (লবণযুক্ত) এবং ঢাকার বাইরে ৩৫-৪০ টাকা (লবণযুক্ত) নির্ধারণ করা হয়েছে। এছাড়া খাসির চামড়া ১৮-২০ টাকা, বকরির ১৩-১৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে