শিশু শ্রম বন্ধ করতে হলে শিশু দারিদ্র কমাতে হবে: স্পিকার

0
525

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দক্ষিণ এশিয়ায় শিশু শ্রম বন্ধ করতে হলে শিশু দারিদ্র কমিয়ে আনতে হবে। সংসদীয় কমিটির মাধ্যমে শিশু দারিদ্র কমিয়ে আনতে সুপারিশমালা প্রণয়ন করে এমপিরা ভূমিকা রাখতে পারেন। শিশুদের উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে শিশু বান্ধব বাজেট প্রণয়ণ করতে হবে। ঝরে পড়া শিশুদের নগদ অর্থ প্রণোদনা দিয়ে স্কুলমূখী করা গেলে শিশু শ্রম হ্রাস পাবে। সামগ্রিক দারিদ্র উন্নয়ন সূচকে উন্নতি হবে। এভাবেই শিশুদের অধিকার সুরক্ষায় এমপিরা ভূমিকা রাখতে পারেন।

‘সাউথ এশিয়া পার্লামেন্টারিয়ান প্লাটফরম ফর চিলড্রেন’ শীর্ষক দু’দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করে তিনি এসব কথা বলেন।

রাজধানীর একটি হোটেলে ইউনিসেফ আয়োজিত এ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখন ইউনিসেফ এর দক্ষিণ এশিয়ার রিজিওনাল ডিরেক্টর মিস জেন গফ ও সার্ক এর সোশ্যাল অ্যাফেয়ার্স ডিরেক্টর মিজ রিশফা রাশেদ। রিজিওনাল ডেপুটি ডিরেক্টর ফিলিপ কোরি অনুষ্ঠান সঞ্চালনা করেন। বাংলাদেশসহ সার্কভূক্ত দেশসমূহের এমপিরা এতে অংশ নিচ্ছেন।

স্পিকার শিরীন শারিমিন বলেন, শিশুদের উন্নয়নে এমপিরা সংসদীয় স্থায়ী কমিটির মাধ্যমে ফলপ্রসূ পদক্ষেপ নিতে পারেন। বিশেষ করে মহিলা ও শিশু বিষয়ক, শিক্ষা, প্রাথমিক শিক্ষা ও অর্থমন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিগুলো শিশু দারিদ্র কমিয়ে আনতে সুপারিশমালা প্রণয়ন করতে পারে। এ অঞ্চলের এক দেশ অন্য দেশের সাথে অভিজ্ঞতা বিনিময় করে শিশু দারিদ্র কমিয়ে আনার ক্ষেত্রে পদক্ষেপ নিতে পারে।

বিডি-প্রতিদিন

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে